চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৮ বছর পর চলচ্চিত্রে ফিরছেন দীঘি

শিশুশিল্পী হিসেবে ড’জনের বেশি ছবিতে অভিনয় করে তারকা বনে গিয়েছিলেন দিঘী। পেয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২০১২ সালে সর্বশেষ ‘ছোট্ট সংসার’ ছবিতে দেখা গিয়েছিল তাকে।

অপেক্ষার অবসান ঘটিয়ে ৮ বছর পর আবারও চলচ্চিত্রে অভিনয় করছেন তিনি। নির্মিতব্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিকে ‘রেনু’র কিশোরীবেলার চরিত্রে দেখা যাবে দীঘিকে।

বিষয়টি নিশ্চিত করেছেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসিমিন। গত ১ মার্চ তার স্বাক্ষরিত যে প্রজ্ঞাপন প্রকাশিত হয়, তাতে প্রাথমিকভাবে ‘বঙ্গবন্ধু’ বায়োপিকে কাজ করবেন এমন ৫০ জন অভিনেতা-অভিনেত্রীর নাম উল্লেখ করা হয়। সেখানে দেখা যায়, শেখ মুজিবের স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিব ওরফে ‘রেনু’র চরিত্রে প্রার্থনা দীঘির নাম।

দীঘির বাবা অভিনেতা সুব্রত চ্যানেল আই অনলাইনকে বলেন, ৯ ফেব্রুয়ারি বিটিভি ভবনে দীঘি অডিশন দেয়। প্রাথমিকভাবে প্রকাশিত প্রজ্ঞাপনের মাধ্যমে জেনেছি, সেখানে রেনু চরিত্রে দীঘির নাম রয়েছে। তবে দীঘির কাছে এখনো কোনো চূড়ান্ত বার্তা আসেনি। যে প্রজ্ঞাপনটি প্রকাশিত হয়েছে সেটি প্রধানমন্ত্রীর কাছে যাবে।

তিনি স্বাক্ষরের পর বিষয়টি চূড়ান্ত হতে পারে। দীঘি যদি রেনুর চরিত্রের জন্য সুযোগ পায়, তাহলে বঙ্গবন্ধু’র এ ছবিটিই হবে তার কামব্যাক। রেনু’র যখন বিয়ে হয়, তখন বয়স ছিল ১৩। দীঘির বাবা সুব্রত বলেন, দীঘি যদি রেনুর চরিত্রটি করে তাহলে ১৩-১৭ বছর বয়সের সময়টায় রেনু চরিত্রে অভিনয় করবে। সুযোগ পেলে দীঘি অবশ্যই ছবিতে কাজ করবে, এটাতো বিরাট পাওয়া!

বিখ্যাত নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায় নির্মিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’। এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ এবং তার কন্যা শেখ হাসিনার চরিত্রে দেখা যাবে নুসরাত ফারিয়াকে।

এছাড়াও বঙ্গবন্ধুর মা শেখ সায়েরা খাতুনের চরিত্রে অভিনয় করবেন দিলারা জামান এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে থাকবেন তৌকীর আহমেদ। তাদের বাইরে উল্লেখযোগ্য চরিত্রে অভিনয় করবেন: খন্দকার মোশতাকের ভূমিকায় ফজলুর রহমান বাবু, পাকিস্তানের স্বৈরশাসক জেনারেল আইয়ুব খানের চরিত্রে মিশা সওদাগর, তফাজ্জল হোসেন মানিক মিয়ার চরিত্রে তুষার খান, স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস আহমেদ, খায়রুল আলম সবুজ অভিনয় করবেন বঙ্গবন্ধুর বাবা লুৎফর রহমানের চরিত্রে, একে ফজলুল হকের চরিত্রে দেখা যাবে শহীদুল আলম সাচ্চুকে।

আবদুল হামিদ খান ভাসানী চরিত্রে অভিনয় করবেন রাইসুল ইসলাম আসাদ, শওকত মিয়ার চরিত্রে থাকছেন সিয়াম আহমেদ, জেনারেল ওসমানীর চরিত্রে খন্দকার হাফিজ হবেন, আবুল কালাম আজাদাকে দেখা যাবে জেল গার্ডে চরিত্রে, জান্নাতুল সুমাইয়া শেখ হাসিনার বড় বয়সের চরিত্রে অভিনয় করবেন। বড় রেনুর চরিত্রে তিশা আর শতাব্দী ওয়াদুদ পাকিস্থানী সেনা কর্মকর্তার ভূমিকায় অভিনয় করবেন।

বাংলাদেশের স্বাধীনতার নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের চারটি অধ্যায় তুলে ধরা হবে তার বায়োপিকে। ২০২১ সালের ১৭ মার্চের আগেই এর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। প্রায় ৪০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ২ ঘণ্টা ২০ মিনিট ব্যাপ্তির এ চলচ্চিত্রটি বাংলাদেশ ও ভারতের সিনেমা হলে চলবে। বাংলা ছাড়াও উর্দু, হিন্দি এবং ইংরেজি এই চারটি ভাষায় ডাবিং হবে ‘বঙ্গবন্ধু’র বায়োপিক।