চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘৮ম বেতন কাঠামো ব্যাংক কর্মকর্তাদের জন্য মর্যাদাহানিকর’

জাতীয় বেতন স্কেল ২০১৫’র মাধ্যমে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের মর্যাদাহানি করা হয়েছে বলে মন্তব্য করেছেন কর্মকর্তারা।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা কল্যান সমিতি’র এক বৈঠকে তারা এ কথা জানান।

স্বতন্ত্র বেতন স্কেল এবং সহকারী পরিচালকদের চাকরির শুরু ক্যাডার সার্ভিসের মতো অষ্টম গ্রেড করার দাবি জানিয়েছেন তারা। আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীকে স্মারকলিপি দেয়ার কর্মসূচিও নিয়েছে কর্মকর্তা কল্যাণ সমিতি।

১৫ ডিসেম্বর জাতীয় বেতন স্কেল ২০১৫ এর গেজেট প্রকাশ করেছে সরকার। ঘোষিত বেতন স্কেল নিয়ে এরই মধ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা আপত্তি জানিয়েছেন।

এমপিওভুক্ত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা এ বর্ধিত বেতন-ভাতা পাবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী, তবে কবে এবং ঘোষিত সুবিধার কতোটা পাবেন তা নিশ্চিত করে বলেননি তিনি।

এবার বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা বিক্ষোভ জানিয়েছেন বেতন-স্কেলের বিরুদ্ধে। জরুরি বৈঠকে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা পে-স্কেলে অবনমনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রোববার থেকে কালো ব্যাজ ধারণসহ কিছু কর্মসূচি ঘোষণা করেন।

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা কল্যাণ সমিতি’র সাধারণ সম্পাদক, শাহরিয়ার সিদ্দিকী বলেন নির্বাহী পরিচালক পদটি গ্রেড ওয়ানে উন্নীত করতে হবে এবং কেন্দ্রীয় ব্যাংকে যোগদানকারী সহকারী পরিচালকের প্রবেশ পদ জাতীয় স্কেলের অষ্টম গ্রেডে নির্ধারণ করতে হবে।

আর্থিক ব্যবধান যাই থাক, আমদের প্রশ্ন আর্থিক ব্যবধান না আমাদের প্রশ্ন মর্যাদার। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা আগে ছিলেন প্রথম শ্রেণির কর্মকর্তা। এখন পরিচিত হবে গ্রেড, নবম গ্রেডের কর্মকর্তা হিসেবে।

আমরা চাই না সে কর্মকর্তাদের পরিচয় নবম শ্রেণির হোক, আমাদের পরিচয় হবে অষ্টম গ্রেডের কর্মকর্তা হিসেবে।

তিনি আরো বলেন, স্বতন্ত্র পে স্কেল কেন্দ্রীয় ব্যাংকের জন্য লাগবে, এটা হয়তো আমার জীবনদশায় হবে না; কিন্তু এটা হতে হবে।

সারাদেশে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা প্রায় ৮ হাজার। এর মধ্যে ৪ হাজার ৩০ জনই প্রথম শ্রেণির কর্মকর্তা।