চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

৪ লাখের পর আরো ১ লাখ রোহিঙ্গা প্রবেশের অপেক্ষায়

সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সংখ্যা এরইমধ্যে চার লাখ ছাড়িয়ে গেছে। এছাড়া, আরো এক লাখ রোহিঙ্গা বাংলাদেশ-মিয়য়ানমার সীমান্তে অবস্থান করছে যারা বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছেন বলে সংসদকে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জাতীয় সংসদে দিনের কার্যসূচির সিদ্ধান্ত প্রস্তাবের ওপর আলোচনায় দাঁড়িয়ে তিনি এ কথা জানান।

বগুড়া-৬ আসনের সাংসদ নূরুল ইসলাম ওমর প্রস্তাব ছিল: ‘সংসদের অভিমত এই যে, বগুড়া জেলার সাতমাথা থেকে দত্তবাড়ী পর্যন্ত ফ্লাইওভার নির্মাণ করা হউক।’

প্রস্তাবের জবাবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন: আমি গত তিন দিন চট্টগ্রাম-কক্সবাজার এলাকায় রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা দেখতে গিয়েছিলাম। এরপর উখিয়া থেকে কক্সবাজার হয়ে চট্টগ্রাম বাই রোডে আসি। আসতে গিয়ে দেখলাম; এই রাস্তার অবস্থা ভালো না। দ্রুত সময়ের মধ্য এ রাস্তার সংস্কার এবং প্রশস্থকরণ প্রয়োজন। কিন্তু, এতো টাকা কোথায়!

তিনি বলেন: দেশ এমনিতে বন্যায় আক্রান্ত। অর্ধেকের বেশি জায়গা পানির নিচে। বন্যা আক্রান্ত ওই সকল অঞ্চলের রাস্তা ঘাট একেবারেই নষ্ট হয়ে গেছে। এগুলোর জন্য তো আমাদের কোন বাজেট ছিলো না। এখন আপনারাই (সংসদ সদস্য) বলুন, আমি নতুন করে রাস্তা নির্মাণ করবো,  নাকি যেগুলো  নষ্ট হয়ে গেছে সেগুলো ঠিক করবো।

‘এর উপর যুক্ত হয়েছে রোহিঙ্গা ইস্যু।’

তিনি বলেন, শেখ হাসিনার সরকার কখনই এমন আশ্বাস দেবে না যেটা করতে পারবে না। ‘তাই আমি বলবো অপেক্ষা করুন। যথা সময়ে কাজ করা হবে।’

সেসময় মন্ত্রী সংসদকে জানান, বর্তমানে সারাদেশে ১৪টি ফ্লাইওভার এবং রেলওভার পাস নির্মাণাধীন রয়েছে।