চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

৩ বছর পর আসছে বান্নাহ’র নতুন ধারাবাহিক

এই সময়ের আলোচিত নাট্য নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ। একের পর এক হিট নাটক উপহার দিয়ে যাচ্ছেন তিনি। একক নাটক নিয়ে ব্যস্ত সময় পার করলেও প্রায় তিন বছর পর এই নির্মাতা এবার পরিচালনা করতে যাচ্ছেন একটি ধারাবাহিক!

বান্নাহ’র প্রথম ধারাবাহিক ‘নাইন এন্ড অ্যা হাফ’। নতুন শিল্পীদের নিয়ে চ্যালেঞ্জ ছুঁড়ে ২১৭ পর্বে ওই নাটকটি পরিচালনা করেছিলেন তিনি। বছর চারেক আগে ওই ধারাবাহিকটি বেশ সাড়া ফেলে। এরপর ‘ব্যাক বেঞ্চারস’ এবং ‘হাউজ ৪৪’ নামে আরও দুটি ধারাবাহিক নির্মাণ করেন বান্নাহ। এরপর কেটে গেছে প্রায় ৩ বছর। নতুন করে সময়ের আলোচিত নাট্যনির্মাতা বান্নাহ চ্যানেল আই অনলাইনকে জানালেন, তিনি আবার ধারাবাহিক নাটক নির্মাণ করছেন।

নতুন এ ধারাবাহিকটির নাম ‘স্টুপিড’। গল্প, চিত্রনাট্য এবং পরিচালনা করছেন মাবরুর রশিদ বান্নাহ্। এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন শহীদুজ্জামান সেলিম, উর্মিলা শ্রাবন্তি কর, রোমানা স্বর্ণা, ফুশফিক ফারহান, শাওন, সামিয়া অথৈ, সাব্বির অর্ণব, মাহিমা, ঐশিক, তালহা খান, রোমানা হক প্রমুখ। ইতোমধ্যে ১৫ পর্বের শুটিং শেষ হয়েছে বলে জানান নির্মাতা বান্নাহ।

‘স্টুপিড’ প্রসঙ্গে জানতে চাইলে শুরুতেই ‘নাইন এন্ড অ্যা হাফ’ নিয়ে কথা বলেন বান্নাহ। তিনি বলেন, আরও চারবছর আগে ‘নাইন এন্ড অ্যা হাফ’ বানিয়েছিলাম। এ নাটকের যাদের নিয়ে কাজ করেছিলাম তারা প্রত্যেকেই তখন নতুন ছিল। চ্যালেঞ্জ নিয়ে তাদের সঙ্গে কাজ করেছিলাম। এমনও ছিল, কেউ কেউ অভিনয়ই জানতো না। কিন্তু আজ তারা ছোটপর্দা লিড দিচ্ছেন।

তিনি আরো বলেন, ‘নাইন এন্ড অ্যা হাফ’ নির্মাণ করে আমি প্রচুর সাড়া পেয়েছি। এ নাটক দিয়েই আমার নতুন দর্শক তৈরি হয়েছিল। তারা সবসময় আমাকে রিকোয়েস্ট করতো, যেন সিক্যুয়াল বানাই! কিন্তু যাদের নিয়ে কাজ করেছি এর মধ্যে সিয়াম এখন চলচ্চিত্রে কাজ করছে, ঈশিকা থাকে লন্ডনে। আরও অনেকেই অন্যদিকে কাজ করছে। তাই সিক্যুয়াল বানানো আর হলো না।

তবে ‘স্টুপিড’ ওই রকম কিছু একটা কাজ হতে যাচ্ছে বলে জানান বান্নাহ। তার ভাষায়, ‘নাইন এন্ড অ্যা হাফ’-এর চেয়ে এই সিরিয়ালটি কোনো অংশে কম হবে না। তিনি বলেন, এ নাটকেও নতুন শিল্পীরা কাজ করছেন। এখান থেকেও আগামীর শিল্পীরা বেরিয়ে আসবে। একমাত্র শাওন ছাড়া এখানে যারা অভিনয় করছে তারা কেউ আমার নির্দেশনায় সিরিয়াল করেনি।

বান্নাহ বলেন, প্রচারে থাকা অধিকাংশ ধারাবাহিকে গল্প থাকছে এলোমেলো। প্রতি পর্বে ফানি কিছু দৃশ্য দিয়ে খাওয়ানো হচ্ছে। তবে আমার ‘স্টুপিড’-এ মূল শক্তি থাকবে গল্প। নতুনদের নিয়ে কাজ করছি, তারপরেও কাস্টিং কোনো ব্যাপার হবে না। নাটকের মূল ফ্যাক্ট হবে গল্প। এমনভাবে গল্প সাজিয়েছি প্রথম পর্ব না দেখে কেউ যদি শুরুতে ৫০পর্ব দেখে তবে কিছুই বুঝবে না।

তিনি বলেন, সর্বশেষ ‘ব্যাক বেঞ্চারস’ সিরিয়াল নির্মাণ করেছিলাম। তখন আরেক সিরিয়াল ‘হাউজ ৪৪’ তৈরি করেছিলাম। ওই নাটকের নাম রেখেছিলাম ‘ব্যাচেলর ভার্সেস ফ্যামিলি’। কিন্তু প্রচারের আগে টিভি চ্যানেল কর্তৃপক্ষ নাটকটি নাম বদলে দেন ‘হাউজ ৪৪’। এবার আমার চার নাম্বার সিরিয়াল স্টুপিড আসছে। ১৫ পর্ব পর্যন্ত যদি দর্শক পছন্দ করেন তারপর আনলিমিটেড পর্ব নির্মিত হতে থাকবে। যারা বান্নার কাজ খোঁজেন তাদের জন্য স্টুপিডের প্রতিটি পর্ব হবে স্পেশাল।

আগামী ২৯ জানুয়ারি থেকে বিগবি এন্টারটেনমেন্টের ইউটিউব চ্যানেলে ‘ষ্টুপিড’ প্রচার হবে। নাটকটি প্রযোজনা করেছেন আকবর হায়দার, সার্বিকভাবে তত্ত্বাবধান করছেন মাসুদুল হাসান।