চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শ্রেণিকক্ষে ফিরেছে শিক্ষার্থীরা

করোনা সংক্রমণের কারণে ৩১ দিন বন্ধ থাকার পর আজ ( মঙ্গলবার) আবার স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে সরাসরি শিক্ষা কার্যক্রমে ফিরেছে।

প্রথম দফায় মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চশিক্ষা পর্যায়ের শিক্ষার্থীরা সশরীরে শ্রেণি কার্যক্রমে অংশ নিতে পারবে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়। দ্বিতীয় ধাপে ২ মার্চ থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেয়া হবে।

মাধ্যমিক বিদ্যালয়গুলোতে যেসব শিক্ষার্থীরা দ্বিতীয় ডোজ নিয়েছে তাদেরকে শ্রেণিকক্ষে যাবার নির্দেশনা দেয়া হয়েছে।

শিশুদের ভ্যাকসিন বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ১২ বছরের নিচে শিশুদের টিকাদানের আওতায় আনার বিষয়েও আলোচনা চলছে।

রোববার স্কুল খোলা সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় । এতে বলা হয়, ১ মার্চ পবিত্র শবেমেরাজ হওয়ায় ২ মার্চ থেকে প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান চালু হবে। তবে এখনো প্রাক-প্রাথমিক পর্যায়ে সরাসরি শ্রেণি কার্যক্রম শুরুর ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়নি।

করোনা মহামারির প্রথম ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার পর ধাপে ধাপে মাসের পর মাস বন্ধ ছিল। একপর্যায়ে সীমিত আকারে খুলে দেয়া হলেও ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় সর্বশেষ গত ২১ জানুয়ারি আবারও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়।