চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হয়রানি বন্ধে ফেসবুকে নতুন ফিচার

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হয়রানি ঘটনা হরহামেশাই ঘটে থাকে। হয়রানি বন্ধে ফেসবুক এখন পর্যন্ত বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় হয়রানি রোধে আরও দুটি নতুন ফিচার যুক্ত হচ্ছে এতে।

ব্লক করে দেওয়ার পরও অনেক ক্ষেত্রেই দেখা যায় নতুন অ্যাকাউন্ট খুলে আবারও হয়রানি অব্যাহত রাখে। তবে এ সমস্যা প্রতিরোধে ফেসবুকে আসছে নতুন ফিচার।

এর ফলে এখন থেকে কোনো ব্যক্তিকে ব্লক করার পর সে আবারও শুধু হয়রানির উদ্দেশ্যে ভুয়া অ্যাকাউন্ট খোলার চেষ্টা করলে আটকে দেবে ফেসবুক।

এছাড়া আগে থেকেই রয়েছে, এমন ভুয়া অ্যাকাউন্টের ক্ষেত্রেও একই কাজ করবে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেসবুকে হয়রানি

এর পাশাপাশি কাউকে এড়িয়ে যাওয়ার জন্যও একটি ফিচার যুক্ত করা হয়েছে। ‘ইগনোর’ অপশনের মাধ্যমে চাইলেই এ ধরনের মেসেজগুলো মিউট করে রাখা যাবে। সেক্ষেত্রে ওই ব্যক্তির পাঠানো মেসেজ পড়া হলেও সে কোনোভাবেই তা জানতে পারবে না।

কারো অ্যাকাউন্ট থেকে ছবি চুরি করে ফেসবুকে অন্য কোনো অ্যাকাউন্টে আপলোড করার মাধ্যমে হয়রানির ঘটনাও কম নয়। তবে এ সমস্যা সমাধানে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ভিত্তিক নতুন ফিচার যুক্ত করা হয়েছে।

এক্ষেত্রে আপনার ছবি যদি অন্য কেউ তার অ্যাকাউন্টে বা পেজে আপলোড করে, তাহলে ফেসবুক আপনাকে তাৎক্ষণিক নোটিফিকেশন দেবে। এরপর চাইলে ছবিতে নিজেকে ট্যাগ করে নেওয়া যাবে কিংবা ছবিটি যদি হয়রানিমূলক মনে হয়, তাহলে রিপোর্ট করে সেটি অপসারণের সুযোগও থাকছে।

বর্তমানে অনেকেই বিশেষ করে নারীরা এই সমস্যার সম্মুখীন হচ্ছেন বেশি। তাদের ওয়াল থেকে ছবি নিয়ে হয়রানির উদ্দেশ্যে খোলা হয় ভুয়া অ্যাকাউন্ট। নতুন এই আপডেটের মাধ্যমে এ ধরনের সমস্যাগুলো অনেকাংশেই কমে আসবে বলে মনে করে ফেসবুক।