চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হোয়াইটওয়াশ এড়াতে রানের পাহাড় টপকাতে হবে পাকিস্তানকে

সিডনি টেস্টে চালকের আসনে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ২২৩ রানে এগিয়ে ছিলেন স্টিভ  স্মিথরা। শুক্রবার চতুর্থ দিন অসিরা দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ২ উইকেটে ২‌‌৪১ রান তুলে। এতে পাকিস্তানের সামনে টার্গেট দাঁড়ায় ৪৬৫ রানের। চতুর্থ দিনশেষে সারজিল খানের উইকেট হারিয়ে ৫৫ তুলেছে তারা। ৯ উইকেট হাতে নিয়ে শেষদিনে আরও ৪১০ রান তুলতে হবে সফরকারীদের।

তিন টেস্ট সিরিজের প্রথম দুই টেস্ট হেরে আগেই সিরিজ হাতছাড়া হয়েছে। এখন হোয়াইটওয়াশ এড়াতে রানের পাহাড় টপকাতে হবে পাকিস্তানের।

তৃতীয় দিনের শেষে পাকিস্তানের প্রথম ইনিংসে রান ছিল ৮ উইকেটে ২৭১। ইউনিস খান অপরাজিত ছিলেন ১৩৬ রানে। শুক্রবার পাকিস্তানের প্রথম ইনিংস শেষ হয় ৩১৫ রানে। ৩৩৪ বলে ১৭৫ রানের ম্যারাথন ইনিংস খেলে নটআউট থাকেন ইউনিস। ১৭ টি চার ও ৩ টি ছয় দিয়ে সাজানো ছিল তার ইনিংস।

অজি বোলারদের মধ্যে জোস হ্যাজেলউড চারটি উইকেট দখল করেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অস্ট্রেলীয় ইনিংসের শুরুতেই ওয়ার্নারের টর্নেডো!‌ মাত্র ২৭ বলে ৫৫ রানের ইনিংস খেলেন প্রথম ইনিংসের শতরানকারী। এদিন টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম অর্ধশতরানও করে ফেলেন ওয়ার্নার। মাত্র ২৩ বলে। মেরেছেন ৮টি চার ও ৩টি ছয়। প্রথম রেকর্ড মিসবা-উল হকের (‌‌২১ বলে)‌‌।

অন্য ওপেনার উসমান খাজা ৭৯ রানে অপরাজিত থাকেন। ঝড়ের বেগে ৪৩ বলে ৫৯ করে গেলেন অধিনায়ক স্মিথও। হ্যান্ডসকম্ব অপরাজিত থাকেন ২৫ বলে ৪০ রান করে।

এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দিনের শেষে পাকিস্তানের সংগ্রহ ৫৫/‌১। শারজিল খান ৪০ করে আউট হয়েছেন। পাকিস্তানের সিরিজের শেষ টেস্টে জিততে হলে শেষ দিন আরও ৪১০ রান করতে হবে। আর অজিদের চাওয়া ৯ উইকেট।