চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অ্যানিমেশনে আসছে ‘গুপী গাইন বাঘা বাইন’

সত্যজিত রায়ের কালজয়ী ছবি ‘গুপী গাইন বাঘা বাইন’ আসছে হিন্দিতে

কিংবদন্তি নির্মাতা সত্যজিত রায়ের কালজয়ী ছবি ‘গুপী গাইন বাঘা বাইন’। এই ছবিটি দেখেননি এমন বাঙালি খুঁজে পাওয়া দুস্কর। আর এই অমর সৃষ্টিই এবার আসছে হিন্দি ভাষায়, তবে তা অ্যানিমেশনে!

এমন উদ্যোগ নিয়েছেন শিল্পা রানাডে। পেশাগতভাবে শিল্পা একজন ইলাস্ট্রেটর ও অ্যানিমেটর, তাই ছবিটিকে এবার তিনি অ্যানিমেশনে আনতে চাইছেন। এটি তার প্রথম পরিচালিত ছবি।

কিন্তু নিজের প্রথম ছবি হিসেবে কেন ‘গুপী গাইন বাঘা বাইন’কে বেছে নিলেন নির্মাতা? এর উত্তরও দিয়েছেন তিনি। ভারতীয় সংবাদ মাধ্যমে শিল্পা বলেন, ছবির গল্প অসাধারণ। গুলজারের ছোটগল্পের ইলাস্ট্রেশন করতে গিয়েই ‘গুপী-বাঘা’র গল্পের কথা প্রথম জানতে পারেন। তখন থেকেই পরিকল্পনা, যা এখন এসে বাস্তবায়ন করতে যাচ্ছেন।

তবে সত্যজিতের সিনেমা ‘গুপী গাইন বাঘা বাইন’কে তিনি হুবুহু অ্যানিমেশনে তুলে ধরবেন না, বরং উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর গল্পটাই তুলে ধরবেন তিনি। তবে তাতে কিছুটা মডার্ন টাচও থাকবে।

তার আগে সত্যজিৎ রায়ের ছেলে সন্দীপ রায়ের কাছ থেকে অনুমতিও নিয়েছেন শিল্পা। ছবির নাম ‘গুপী গাইন বাঘা বাইন’-ই রাখবেন। এ বছর মার্চ মাসে মুক্তি পাওয়ার কথা ছবিটির।

শিশুপুত্র সন্দীপ রায়ের অনুরোধে সত্যজিৎ রায় ১৯৬৮ সালে ‘গুপী গাইন বাঘা বাইন’ ছবিটি নির্মাণ করেন। ছবিতে গুপী চরিত্রে তপেন চট্টোপাধ্যায় এবং বাঘা চরিত্রে রবি ঘোষ অভিনয় করেন।