চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হাইকোর্টের নির্দেশে আবাসিকে গ্যাসের দাম কমছে

গণবিজ্ঞপ্তির মাধ্যমে গত ১ জুন দ্বিতীয় ধাপে গৃহস্থfলির কাজে ব্যবহৃত গ্যাসের যে মূল্য বৃদ্ধির ঘোষণা করা হয়েছিল তা অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট।

এই রায়ের ফলে আগস্ট থেকে এক চুলা ৭৫০ টাকা এবং দুই চুলা ৮০০ টাকা হিসাবে গ্যাসের মূল্য নিতে হবে। তবে গত দুই মাস যে বেশি মূল্য নেয়া হয়েছে তা গ্রাহক ফেরত পাবে না।

এ সংক্রান্ত রুল আংশিক মঞ্জুর করে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ রোববার এই রায় দেন।

আদালতে ভোক্তা সংগঠন ক্যাবের পক্ষে থাকা আইনজীবী সুব্রত চৌধুরি জানান, এই রায়ের ফলে আগস্ট থেকে আর বর্ধিত মূল্য নেয়া যাবে না। তবে গত দুই মাস যে বেশি মূল্য নেয়া হয়েছে তা গ্রাহক ফেরত পাবে না।

ভোক্তা সংগঠন ক্যাবের পক্ষে প্রকৌশলী মোবাশ্বের হোসেন ২৭ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট আবেদনটি করেন। ওই আবেদনে গ্যাসের দাম বাড়ানো সংক্রান্ত বিজ্ঞপ্তির কার্যকারিতার উপর স্থগিতাদেশ চাওয়া হয়।

গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গৃহস্থালিতে ও গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত গ্যাসের দাম দুই ধাপে ২২ দশমিক ৭ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়।

গণবিজ্ঞপ্তির মাধ্যমে দুই ধাপে (প্রথম ধাপ ১ মার্চ ও দ্বিতীয় ধাপ ১ জুন) গ্যাসের মূল্য বৃদ্ধির ঘোষণা আসে।

এতে ১ মার্চ থেকে এক চুলা ৭৫০টাকা এবং ১ জুন থেকে ৯০০ টাকা, দুই চুলা ১ মার্চ থেকে ৮০০ এবং ১ জুন থেকে ৯৫০ টাকা করা হয়।

পাশাপাশি সিএনজি প্রতি ঘনমিটার ১ মার্চে ৩৮ ও ১ জুনে ৪০টাকা, আর বাণিজ্যিক ইউনিট ১ মার্চে ১৪ দশমিক ২০ ও ১ জুনে ১৭ দশমিক ০৪ টাকা করা হয়।