চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হংকংয়ে থ্যাঙ্কসগিভিং র‌্যালি উদযাপন করেছে বিক্ষোভকারীরা

হংকংয়ে গণতন্ত্রপন্থী বিক্ষোভের সমর্থনে যুক্তরাষ্ট্রে আইন পাশে থ্যাঙ্কসগিভিং র‌্যালি উদযাপন করেছে বিক্ষোভকারীরা। 

এর আগে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন একটি বিলে স্বাক্ষর করেছেন যা হংকংয়ে চলমান চীনবিরোধী আন্দোলনে গণতন্ত্রীপন্থী বিক্ষোভকারীদের সমর্থন দেবে।

দ্য হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি নামের ওই আইনে বলা হয়, হংকংয়ের স্বায়ত্বশাসন কি বিশেষ মর্যাদা পাওয়ার যোগ্য কি না তা খতিয়ে দেখবে যুক্তরাষ্ট্র।

ট্রাম্প বলেন, তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, চীন ও হংকংয়ের নাগরিকদের কথা ভেবে এই আইন করেছেন। আর হংকংয়ের দাবি, এই আইন বিশ্বের কাছে ভুল বার্তা দিবে এবং চলমান আন্দোলনে ইতিবাচক ভূমিকা রাখবে না।

এ মাসের মাঝামাঝি সময়ে যুক্তরাষ্ট্রের সিনেটে ‘হংকং হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্র্যাসি অ্যাক্ট’ নামের একটি বিল কণ্ঠভোটে পাস হয়।

চীনা কর্তৃপক্ষের দমনপীড়ণ থেকে হংকং-এর গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের সুরক্ষায় এ বিল পাসের উদ্যোগ নেওয়া হয়। এতে অঞ্চলটির মানবাধিকার সুরক্ষার বিষয়ে মার্কিন সমর্থনের অঙ্গীকার পুনর্ব্যক্ত করা হয়।

সিনেটে পাস হওয়ার পর বিলটি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে তোলা হয়। পার্লামেন্টের উভয় কক্ষের অনুমোদন নিয়ে প্রেসিডেন্টের কাছে যায় বিলটি। তবে এ নিয়ে ওয়াশিংটনের ওপর ক্ষুব্ধ হয় বেইজিং।