চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্রোতের বিপরীতে দীপিকা?

অনেকেই মনে করছেন দীপিকা ‘ছপাক’ সিনেমার প্রচারণার জন্য জেএনইউতে গিয়েছেন…

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় চত্বরে হামলার ঘটনার প্রতিবাদে পথে নেমেছেন শিক্ষার্থীরা। গেল মঙ্গলবার তাদের সঙ্গে যোগ দিয়েছেন বলিউড তারকা দীপিকা পাডুকোন। কোনো মন্তব্য না করলেও জনসভায় বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে থাকেন তিনি এবং ছাত্রদের কয়েকজনের সঙ্গে কথাও বলেন।

ছাত্রদের এই সভাস্থলে দীপিকার উপস্থিতি প্রশংসা পাচ্ছে ভারত জুড়ে। বিতর্কও কম হচ্ছে না।

অনেকেই মনে করছেন দীপিকা ‘ছপাক’ সিনেমার প্রচারণার জন্য জেএনইউতে গিয়েছেন। বিশেষ করে মোদি ভক্তরা দীপিকার নতুন ছবি বয়কট করার ঘোষণা দিচ্ছেন সোশ্যাল মিডিয়ায়।

কিন্তু দীপিকার ভক্তরা এমন পদক্ষেপকে সাহসী বলছেন। ভারতের তরুণ ‍নেতৃত্বের বিরাট একটা অংশ জেএনইউতে আহত ছাত্রদের পাশে দীপিকার নীরব দাঁড়িয়ে থাকাকে ‘অনুপ্রেরণার’ বলেও উল্লেখ করেছেন।

তারা বলছেন, শুধুমাত্র নিজের সিনেমার প্রচারণার জন্যই যদি ছাত্রদের পাশে দীপিকা দাঁড়াতে আসতেন, তাহলে এখানে আসার আগে বহুবার ভাবনা চিন্তা করতেন। কেননা এই ছবিতে শুধু তিনি অভিনয় করেননি, বরং টাকাও লগ্নি (প্রযোজনা) করেছেন! কারণ নির্যাতিত ছাত্রদের সঙ্গে দাঁড়ানো মানে, ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে দাঁড়ানো! নিজের প্রযোজিত সিনেমার ভবিষ্যৎ হুমকিতে ফেলতে কে চায়! 

ইতোমধ্যেই জেএনইউতে শিক্ষার্থীদের প্রতি সংহতি জানানোর পর দীপিকা অভিনীত চলচ্চিত্র ‘ছপাক’ বয়কটের ডাক দিয়েছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

বলিউডের বড় তারকা এবং নির্মাতারা সাধারণত এ ধরনের আন্দোলনে মুখে কুলুপ এঁটে থাকেন। বিশেষ করে সরকারের বিরুদ্ধে ঘটা কোনো বিষয়ে সম্পৃক্ত হতে দেখা যায় না বড় তারকাকে। দীপিকা সেদিক থেকে নতুন ব্যতিক্রম দেখালেন। তাহলে কি বলিউডে সুপারস্টারদের মধ্যে একমাত্র দীপিকাই স্রোতের বিপরীতে?

১০ জানুয়ারি ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে দীপিকার ‘ছপাক’। অ্যাসিড–সন্ত্রাসের শিকার ভারতের লক্ষ্মী আগারওয়ালের জীবন থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি ছবিটি। ছবিতে লক্ষ্মীর চরিত্রে অভিনয় করেছেন দীপিকা। মেঘনা গুলজার ছবিটি পরিচালনা করেছেন। দীপিকার বিপরীতে দেখা যাবে বিক্রান্ত মাসেইকে।