চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্পেলিং বি’র ৪র্থ আসরে বিজয়ী সাবির হোসেন সাগর

স্পেলিং বি’র ৪র্থ আসরে বিজয়ী হয়েছেনদ সাবির হোসেন সাগর। তিন লাখ প্রতিযোগীর মধ্যে সেরার মুকুট উঠেছে তার মাথায়। প্রথম রানার আপ ফারিসা ইসলাম এবং দ্বিতীয় রানার আপ হয়েছে লামিয়া মেহজাবিন।

ইংরেজী শব্দের বানান আর ভাণ্ডার নিয়ে এক ব্যতিক্রমী টিভি অনুষ্ঠান “স্পেলিং বি”। ডেইলি স্টার, সামিট গ্রুপ এবং চ্যাম্পস টুয়েন্টি ফোর এর আয়োজনে অনুষ্ঠানটি প্রচার হয়ে আসছে “চ্যানেল আইয়ে”।

প্রথার বাইরের এই প্রতিযোগিতায় বিনোদনের পাশাপাশি আছে সৃষ্টিশীলতা আর দক্ষতার মিশেলে জয়ী হওয়ার চ্যালেঞ্জ। চতুর্থ আসরের ফাইনালের জাঁকজমক আয়োজন ছিলো রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইনিভার্সিটি ক্যাম্পাসে ।

এই প্রতিযোগিতার লক্ষ্য আন্তর্জাতিক ভাষায় দক্ষ একটি প্রজন্ম তৈরি করা যাদের নেতৃত্বে একসময় এগিয়ে যাবে দেশ। ফাইনাল রাউন্ডের আগে এমনটাই জানান আয়োজকরা ।

চ্যাম্পস ২৪ এর সিইও রাসেল টি আহমেদ বলেন, এই অনুষ্ঠানটি শিক্ষার্থীদের এমন একটা অনুপ্রেরণা দেয়, যে সমস্ত খাটনি শেষ করেও পরের বছরের জন্য অনুপ্রেরণা পায় তারা।

সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান বলেন, এই প্রতিযোগিতার মাধ্যমে আমি শিক্ষকদের ধন্যবাদ দিতে চাই, যারা পরিশ্রম করে উন্নত বাংলাদেশ গড়তে আমাদের সহায়তা করছে।

দ্যা ডেইলি স্টার পত্রিকার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম বলেন, বাংলাদেশকে যদি আমি আন্তর্জাতিক ক্ষেত্রে নিতে চাই তাহলে ওই ভাষা আমাকে শিখতে হবে যে ভাষার মাধ্যমে আন্তর্জাতিক বিশ্ব এখন পরিচালিত হচ্ছে সেটা ইংরেজি।

এমন আয়োজনে থাকতে পেরে গর্বিত চ্যানের আই। চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, জ্ঞানের অন্বেষণের জন্যে যতোদূর যতো জানা যায়, ততোই সেই মানুষটি সমৃদ্ধ হয়।

অনুষ্ঠানের অতিথি তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ভবিষ্যতে আমরা স্পেলিং বি’র সঙ্গে সম্পৃক্ত হতে চাই।

এরপরই শুরু হয় কাঙ্খিত ফাইনাল রাউন্ড। তিন লাখ ১১ হাজার প্রতিযোগী থেকে ফাইনালে ৬ জন। শুরু হয় ইংরেজি জানার যুদ্ধ। ঘণ্টাখানেক যুদ্ধের পর অবশেষে আসে সেই মহেন্দ্রক্ষণ।

ফেনি গার্লস ক্যাডেট কলেজের লামিয়া মেহজাবিন দ্বিতীয় আর মিরপুর গার্লস আইডিয়াল স্কুল এন্ড কলেজের ফারিসা ইসলাম প্রথম রানার আপ হয়। আর সেরা হয়  ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের সাবির হোসেন সাগর।

বিজয়ী ট্রফির সঙ্গে তারা পেয়েছে যুক্তরাষ্টের ওয়াশিংটন ডিসির বিমান টিকিট।