চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্থপতি ফজলুর রহমান খানের জন্মদিনে গুগল ডুডল

বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ স্থাপত্য প্রকৌশলী হিসেবে স্বীকৃতি পাওয়া বাংলাদেশি-আমেরিকান ফজলুর রহমান খানের জন্মদিন আজ। এই দিনে তাকে সম্মান জানাতে তাই টেক জায়ান্ট গুগল তৈরি করেছে বিশেষ ডুডল।

সুউচ্চ বহুতল ভবন বা স্কাইস্ক্রেপার নির্মাণের গুরুত্বপূর্ণ কৌশল উদ্ভাবন করেছিলেন বাংলাদেশের এই স্থপতি। ভবন নির্মাণের জন্য ‘টিউবুলার ডিজাইন’ বা টিউব-আকৃতি কাঠামো নকশার জনক হিসেবে পরিচিত ফজলুর রহমান খান কম্পিউটার ভিত্তিক নকশা ব্যবস্থা বা CAD-রও পথিকৃত।

১৯৯৮ সাল পর্যন্ত সর্বোচ্চ ভবনের মর্যাদা পাওয়া শিকাগোর সিয়ার্স টাওয়ারের (বর্তমানে উইলিস টাওয়ার) নকশাকারীও তিনি। শিকাগোর আরেক সুপরিচিত বহুতল ভবন জন হ্যানকক সেন্টারের নকশাও ফজলুরর রহমান করেছিলেন।

সুইচ্চ ভবনের বিশেষ ধরণের টিউব-আকৃতির নির্মাণ কৌশলের নকশা তৈরির কারণে গুগল ডুডলেও স্থান পেয়েছে সেটি। ডুডলটিতে দেখা যায়, ‘গুগল’ নামটিই তৈরি হয়েছে সাধা রঙের কিছু ভবন দিয়ে। আর দ্বিতীয় ‘O’ এর জায়গা রয়েছে উঁচু একটি কালো স্কাইস্ক্রেপার।

সেই ভবনগুলোর পাশেই দেখা যাচ্ছে ফজলুরর রহমান খানকে। হাসিমুখে তিনি বিজয়ী একজন স্থাপত্যবিদের মতোই দু’হাত তুলে দাঁড়িয়ে আছেন তিনি। গর্বভরে দেখছেন তার নকশায় তৈরি ভবনগুলো।

ডুডলটিতে ক্লিক করলেই গুগলের একটি সার্চ পেজ চলে আসে। সেখানে রয়েছে ফজলুর রহমান খান সম্পর্কে বিভিন্ন তথ্য।