চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্কুল ক্রিকেটে চ্যাম্পিয়ন রাজশাহীর বালিয়াপুকুর বিদ্যানিকেতন

প্রাইম ব্যাংক ইয়ং টাইগার্স ন্যাশনাল স্কুল ক্রিকেটের ২০১৬-১৭ মৌসুমের শিরোপা জিতেছে রাজশাহী বিভাগের চ্যাম্পিয়ন দল বালিয়াপুকুর বিদ্যানিকেতন। মঙ্গলবার ফাইনাল ম্যাচে সিলেট বিভাগের চ্যাম্পিয়ন দল মৌলভীবাজারের কাশীনাথ আলাউদ্দিন স্কুল অ্যান্ড কলেজকে ৩৪ রানে হারায় রাজশাহীর দলটি।

আগের রাতের বৃষ্টির কারণে প্রস্তুত ছিল না রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামের আউটফিল্ড। নির্ধারিত সময়ের প্রায় ৪ ঘণ্টা পর শুরু হওয়া ৫০ ওভারের ম্যাচটি অর্ধেক কমিয়ে ২৪ ওভারের করা হয়। টস জিতে কাশীনাথ আলাউদ্দিনের স্কুলের অধিনায়ক মাহিনুর রহমান স্বাগতিক বালিয়াপুকুর বিদ্যানিকেতনকে ব্যাটিংয়ে পাঠান। নির্ধারিত ওভারে ৭ উইকেটে ১২৯ রান তোলে স্বাগতিকরা।

সর্বোচ্চ ৫৯ রান আসে সম্রাট আলির ব্যাট থেকে। ৫০ বলে ৪ বাউন্ডারি আর ৩ ছক্কায় সাজানো ছিল সম্রাটের ইনিংসটি। শেষদিকে ফয়সালের অপরাজিত ২১, রাহাতুজ্জামানের ১৪’র সুবাদে লড়াই করার পুঁজি পায় বালিয়াপুকুর। ২৬ রানে ৩ উইকেট পান আলাউদ্দিন স্কুল অ্যান্ড কলেজের রেদোয়ান রশিদ, ২ উইকেট পান আজমান ইসলাম।

১৩০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ব্যাকফুটে ছিল কাশীনাথ আলাউদ্দিন স্কুল অ্যান্ড কলেজ। ৩ বল হাতে রেখে ৯৫ রানে অলআউট হয় তারা। দলের পক্ষে সর্বোচ্চ ১৬ রান করেন আজমান, ১১ রান আসে মাহিনের ব্যাট থেকে। মোহাম্মদ ফয়সাল ১৬ রান খরচায় নেন ৪ উইকেট, আর সাকিবুল ইসলামের শিকার ২ উইকেট। অলরাউন্ড পারফরমেন্সে ফাইনাল সেরার পুরষ্কার জেতেন বালিয়াপুকুর বিদ্যানিকেতনের মোহাম্মদ ফয়সাল।

ফাইনাল শেষে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন প্রাইম ব্যাংক লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর গোলাম রাব্বানি, প্রাইম ব্যাংক লিমিটেডের রাজশাহী অঞ্চলের প্রধান এ.কে.এম এনামুল হক। বিসিবির গেম ডেভেলপমেন্ট ম্যানেজার আবু এনাম মোহাম্মদ কাওসার, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক (বয়সভিত্তিক) এহসানুল হক সিজানসহ ক্রিকেট বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়োজনে প্রাইম ব্যাংক ইয়ং টাইগার্স ন্যাশনাল স্কুল ক্রিকেটের এবারকার আসরে সারাদেশের ৫৪০ স্কুলের ১০ হাজার ৮’শ ক্ষুদে ক্রিকেটার অংশগ্রহণ করে। ৬৪ জেলার চ্যাম্পিয়ন দল অংশ নেয় বিভাগীয় চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে। ৭ বিভাগীয় চ্যাম্পিয়ন আর ঢাকা মেট্রো চ্যাম্পিয়নের অংশগ্রহণে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম ও রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে ১১মে, ২০১৭ থেকে শুরু হয় জাতীয় শিরোপা নিষ্পত্তির শেষ ধাপ ন্যাশনাল রাউন্ড। জেলা, বিভাগ ও জাতীয় রাউন্ড মিলিয়ে দেশের ৭০ ভেন্যুতে অনুষ্ঠিত হয় ৯৬৫ ম্যাচ।

দেশীয় ক্রিকেটের পাইপলাইন সমৃদ্ধ করতে ৬ বছরের জন্য স্কুল ক্রিকেটের পৃষ্ঠপোষকতা করছে প্রাইম ব্যাংক লিমিটেড। ২০১৫-১৬ মৌসুম থেকে চলছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও প্রাইম ব্যাংক লিমিটেডের এই যৌথ প্রচেষ্টা।