চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সৌন্দর্যবর্ধনে বিদেশি বনসাই নিয়ে তীব্র আলোচনা

রাজধানীর এয়ারপোর্ট রোডে সৌন্দর্যবর্ধনের নামে প্রায় ৩ কোটি টাকা খরচায় বিদেশি বনসাই বৃক্ষ লাগানোর কড়া সমালোচনা করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এর মাধ্যমে দেশিয় বৃক্ষসম্ভারের ঐতিহ্যকে অসম্মান করা হয়েছে, অপচয় হয়েছে অর্থেরও।

পরিবেশের ভারসাম্য রক্ষার কথা চিন্তা না করে কার স্বার্থে সড়ক ও জনপথ বিভাগ এসব গাছ লাগানোর উদ্যোগ নিলো তা নিয়েও প্রশ্ন তুলেছেন তারা।

চীন থেকে আনা হয়েছে বনসাই বটবৃক্ষ। সৌন্দর্যবর্ধনের নামে এগুলো লাগানো হয়েছে রাজধানীর এয়ারপোর্ট থেকে বনানী পর্যন্ত সড়কের ধারে। দেশে পরিবেশবান্ধব সুন্দর বৃক্ষসম্ভার থাকতে অর্থের অপচয় করে এসব বনসাই আনা অযৌক্তিক বলে মনে করেছেন নগর পরিকল্পনাবিদ, উদ্ভিদ বিজ্ঞানী ও বন কর্মকর্তারা। এ উদ্যোগকে যুক্তিহীন বলে কঠোর সমালোচনা করেছেন তারা।

দেশের নগর পরিকল্পনাবিদ, উদ্ভিদ বিজ্ঞানী ও পরিবেশবিদদের উপেক্ষা করে কার সঙ্গে পরামর্শ করে সড়ক ও জনপথ বিভাগ এই গাছ নির্বাচন করেছে না নিয়েও প্রশ্ন তুলেছেন
সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধানে ভিনাইল ওয়ার্ল্ড গ্রুপ নামের একটি কোম্পানি নিজস্ব ১৪০ কোটি টাকা ব্যয়ে ৬ কিলোমিটার সড়কে সৌন্দর্য বাড়ানো ও সংরক্ষণের কাজ করছে। চিনা বনসাই বৃক্ষ লাগানোর পক্ষে সাফাই গেয়েছেন তারা।

তবে, এসব বনসাই নয়, সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সমন্বিত মতামতের ভিত্তিতে সড়কের পাশে দেশের পরিবেশের সঙ্গে খাপ খায় এমন দেশী গাছ লাগানোর পরামর্শ দিয়েছেন পরিবেশবিদরা।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: