চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সোমবারের মধ্যে কমতে পারে জ্বালানি তেলের দাম

সোমবারের মধ্যে জ্বালানি তেলের দাম কমবে বলে জানিয়েছেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এরই মধ্যে প্রয়োজনীয় নির্দেশনা পেয়েছে মন্ত্রণালয়। প্রতিমন্ত্রী বলেছেন, ৩ ধাপে কমানো হবে জ্বালানি তেলের দাম। 

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম দেড় বছর ধরে রেকর্ড পরিমাণ নিম্ন পর্যায়ে রয়েছে। অনেক সমালোচনা হলেও দেশে এ দাম সমন্বয় করা হয়নি। শেষ পর্যন্ত জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত নেয় সরকার। গতমাসে ফার্নেস অয়েলের দাম লিটার প্রতি ১৮ টাকা কমানো হয়। এ মাসের শুরুতে প্রতিমন্ত্রী জ্বালানি তেলের দাম কমানোর কথা জানান। চ্যানেল আই এর সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, আগামী সপ্তাহের শুরুতেই এ ব্যাপারে পরিপত্র জারি করবে সরকার।

তিনি আরো বলেন, আশা করছি আগামী রোববার সোমবারের মধ্যে একটি পরিপত্র জারি করতে পারবো। আমরা সেদিকেই যাচ্ছি। প্রথম ধাপে কিছু কমাবো। তারপরে হয়তো আবার কমাবো। আমরা দেখতে চাই দাম কমানোর ফলে মার্কেট কেমন বিহেভ করে। আমরা সবগুলো তেলের দামই কমিয়ে নিয়ে আসছি।  

তেলের দাম কমলেও আপাতত বিদ্যুতের দাম কমানোর সিদ্ধান্ত নেই সরকারের। প্রতিমন্ত্রী বলেন, হ্যা বিবিসিএল লাভ করছে। কিন্তু লাভ করছে কখন? যখন লায়াবিলিটিস বাদ দিয়ে যেটা উপরি থাকবে সেটাই তো লাভ। কিন্তু সেই অবস্থায় এখন তারা নেই। আমি মনে করি ২-৩ বছর পর বাংলাদেশ একটি পর্যায়ে যাবে, হয়তো তখন আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে একটা দাম নির্ধারণ করতে পারবো তেলের। তখন হয়তো নিরবিচ্ছিন্ন বিদ্যুতের দিকে এগিয়ে যেতে পারবো।

এবার জ্বালানি তেলের দাম কমানো হলে ৪৫ বছরের মাঝে বাংলাদেশে এটি হবে এ ধরনের দ্বিতীয় ঘটনা।