চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সেবা দিয়ে জনগণের আস্থা অর্জন করতে হবে: প্রধানমন্ত্রী

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানসম্পন্ন নাগরিক সেবা দিয়ে জনগণের আস্থা অর্জন করতে কাজ করতে হবে। বুধবার বার্ষিক কর্মপরিকল্পনা চুক্তি স্বাক্ষর শেষে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট ছয়টি দফতর ও সংস্থার সঙ্গে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এগুলোর মধ্যে রয়েছে; বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), এনজিও বিষয়ক ব্যুরো, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অফিস, বিনিয়োগ বোর্ড ও আশ্রয়ন প্রকল্প।

জনগণকে নিয়ে চিন্তা করার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শুধু নিজেদের স্বার্থ নয়, দেশ ও জনগণের কথা আগে ভাবতে হবে। নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করলেই দেশ সামনে এগিয়ে যাবে।

মধ্য আয়ের দেশ হিসেবে বাংলাদেশের উন্নতি সর্ম্পকে তিনি আরোও বলেন, আমরা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত মধ্য আয়ের দেশ গড়ার যে লক্ষ্য নির্ধারণ করেছি, তা পূরণ হতে আর বেশি বাকি নেই।

শেখ হাসিনা বলেন, আমাদের সরকার ব্যবসা করতে ক্ষমতায় আসেনি। আমরা দেশ স্বাধীন করেছি, এখন দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। আমরা আর ভিক্ষার ঝুড়ি নিয়ে ঘুরতে চাই না। স্বনির্ভর জাতি হিসেবে বিশ্ব দরবারে মাথা উচু করে দাঁড়াতে চাই।

বর্তমান সরকারের অন্যতম অঙ্গীকার সুশাসন প্রতিষ্ঠা করা, গণতন্ত্রকে সুসংগঠিত করা, এমন মন্তব্য করে তিনি বলেন, প্রজাতন্ত্রের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর সম্মিলিত প্রচেষ্টায় এই অঙ্গীকার বাস্তবায়নে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

গতবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন বিনিয়োগ বোর্ড, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, এনজিও বিষয়ক ব্যুরো এবং পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ অফিসের মধ্যে এ চুক্তি হয়েছিলো। এবার এই পাঁচ প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়েছে আশ্রয়ণ-২ প্রকল্প।

বেপজার পক্ষে নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহাম্মদ হাবিবুর রহমান, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের পক্ষে নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, এনজিও ব্যুরোর মহাপরিচালক নুরুন নবী তালুকদার, আশ্রয়ণ-২ এর প্রকল্প পরিচালক মো. জহিরুল হক, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অফিসের প্রধান নির্বাহী কর্মকর্তা সাইদ আফসর এইচ উদ্দিন এবং বিনিয়োগ বোর্ডের সচিব আয়ুব আলী চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানের শুরুতে সূচনা বক্তব্য দেন প্রধানমন্ত্রীর মূখ্য সচিব আবুল কালাম আজাদ। প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, মশিউর রহমান ও গওহর রিজভী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও এর আওতাধীন সংস্থাগুলোর প্রধানরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পরে প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রকাশনা সদাচার সঙ্কলনের মোড়ক উন্মোচন করেন শেখ হাসিনা।