চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সেবার চ্যালেঞ্জকে ব্যক্তিগত মনে করার আহ্বান তাপসের

নাগরিক সেবায় বিদ্যমান চ্যালেঞ্জকে ব্যক্তিগত চ্যালেঞ্জ হিসেবে নিতে কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার নগর ভবনের বুড়িগঙ্গা হলে নিয়মিত মাসিক সমন্বয় সভার শুরুতে করপোরেশনের কর্মকর্তাদের মাঝে ল্যাপটপ বিতরণ করার পর ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এই আহবান জানান।

এ সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে তার দাপ্তরিক ল্যাপটপ হস্তান্তর করেন কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী। পরে একে একে সকল বিভাগীয় প্রধান ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদেরকে ল্যাপটপ হস্তান্তর করেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস।

সেবা প্রার্থীর সমস্যাকে নিজের সমস্যার মত গুরুত্ব দিয়ে দাপ্তরিক কার্যক্রম সম্পাদন করার নির্দেশনা প্রদান করে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস এ সময় বলেন, সরকারি কার্যক্রমকে গতিশীল করার লক্ষ্যে সরকার যেমন ই-নথি চালু করেছে তেমনি ক্রয় কার্যে ই-জিপি বাস্তবায়ন করা হয়েছে। তাই কাঠামোবদ্ধ দাপ্তরিক সময়সূচীর বাইরেও জনগণকে সেবা প্রদানে সবাইকে আরও বেশি আন্তরিক হতে হবে। জনগণের সেবা প্রাপ্তির পথে বিদ্যমান চ্যালেঞ্জগুলো চিহ্নিত করে সেসব চ্যালেঞ্জ উত্তরণে আরও বেশি মনোযোগী হতে হবে। নাগরিক সেবায় বিদ্যমান চ্যালেঞ্জগুলোকে নিজের ব্যক্তিগত চ্যালেঞ্জ হিসেবে মনে করলে তবেই ঢাকাবাসীকে সেবা দিয়ে সন্তুষ্ট করা যাবে।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে আমাদের কার্যক্রমে যেমন স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে তেমনি সেবাপ্রার্থীদেরকে দ্রুততার সঙ্গে সেবা প্রদান করতে হবে। সেজন্য ল্যাপটপ প্রদানের এই উদ্যোগ করপোরেশনের কার্যক্রমকে সার্বিকভাবে আরও গতিশীল করবে বলে আমার বিশ্বাস।

ফেব্রুয়ারি মাস বাংলা ভাষা অর্জনে গভীর আত্মত্যাগের মাস উল্লেখ করে মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, সর্বত্র বাংলা ভাষা প্রচলনে আমাদেরকে দাপ্তরিকভাবে এবং দৈনন্দিন কার্যক্রমে সচেতনভাবে বাংলা ভাষার প্রয়োগে মনোযোগী হতে হবে। সেজন্য সকল দপ্তর প্রধানসহ আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদেরকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

এ সময় ডিএসসিসি মেয়র আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাসহ সকল দপ্তর প্রধানদের দাপ্তরিক নানা বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন।

বৈঠকে প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মোঃ বদরুল আমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ, প্রধান প্রকৌশলী রেজাউর রহমান, সচিব আকরামুজ্জামানসহ দপ্তর প্রধান ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের মাঝে মোট ৬১টি ল্যাপটপ বিতরণ করা হয়।