চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সেপ্টেম্বরে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি

স্বাস্থ্যবিধি মেনে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে সারাদেশে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক। শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ রাখায় সরকারের সমালোচনা করে শিক্ষকরা বলছেন, দ্রুত বিশ্ববিদ্যালর না খুললে খোলা জায়গায় প্রতীকী ক্লাস নিয়ে প্রতিবাদ জানানো হবে। 

ধাপে ধাপে সবকিছু খুলে দেওয়া হলেও করোনা মহামারির কারণে টানা প্রায় দেড় বছর সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে সরকার।

বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের আয়োজনে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে আলোচনায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বলেন, বিপর্যস্ত শিক্ষাখাতকে বাচাঁতে শিগগিরই স্বাস্থ্যবিধি মেনে সরকারের উচিত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া।

শিক্ষকরা বলেন, আমরা মনে করি যে, বাংলাদেশে শিক্ষায়তন খুলে না দেবার মনোভাবটি পাবলিক শিক্ষাকে দুর্বল বা অনুপোযুক্ত দেখানোর অভিপ্রায় থেকে আসতে পারে। এই মনোভাবটি নীতিনির্ধারক পর্যায়ে নতুন কিছু নয়। তবে করোনা উপলক্ষে এই ধরনের মানসিকতা একটি নতুন মাত্রা পেয়েছে বলে মনে হচ্ছে।

তারা আরও বলছেন, অক্সফোর্ডের একটি সাম্প্রতিক গবেষোণায় দেখা যাচ্ছে অনুযায়ী, টিকাদানের ক্ষেত্রে বাংলাদেশ অনেক পিছনে পড়ে আছে। দক্ষিণ এশিয়ার মধ্যেও সবার নিচে। কাজেই টিকা শেষ করে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ভাবলে আমাদের শিক্ষার্থীদের শিক্ষা ও মননের উপর যে চাপ তৈরী হবে তা সামাল দেবার কোনো সমাধান আমাদের হাতে যে নেই, সেটা মনে রাখা দরকার।

এসময় বিশ্ববিদ্যালয়গুলোতে টিকাদান কেন্দ্র খুলে শিক্ষার্থীদের ভ্যাকসিনের আওতায় আনার দাবি জানান তারা।

সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া, আবাসিক শিক্ষার্থীদের হলে ফেরার সুযোগ তৈরি করা, স্বাস্থ্যবিধি মেনে হলে থাকার ব্যবস্থা করা, শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে টেস্ট এবং ভ্যাকসিন দানের ব্যবস্থা করা, ক্যাম্পাসগুলোতে অবস্থিত মেডিকেল সেন্টারগুলোর সক্ষমতা বৃদ্ধি, আইসোলেশনের ব্যবস্থা, অসুস্থ হলে শিক্ষার্থীদের দেখা-শুনার ব্যবস্থা উন্নত করা, পরীক্ষার কার্যক্রম শেষ হয়ে যাওয়ার পর শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে নিয়মিত পাঠদানের কার্যক্রম শুরু করার সহ তরুণ প্রজন্মকে শারিরীক ও মানসিকভাবে সুস্থ রাখতে সরকারকে ১১টি দিক নিদের্শনা দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওর্য়াক

বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন অধ্যাপক গীতি আরা নাসরীন, বক্তব্য রাখেন মাইদুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, আনু মুহাম্মদ (জাহাঙ্গীরনগর), কামরুল হাসান মামুন (ঢাকা বিশ্ববিদ্যালয়), আবদুল্লাহ হারুন চৌধুরী (খুলনা বিশ্ববিদ্যালয়), আরাফাত রহমান ( বঙ্গবন্ধু শেখমুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ), কাজী মারুফুল ইসলাম (ঢাকা বিশ্ববিদ্যালয়), নাসির উদ্দিন (জগন্নাথ বিশ্ববিদ্যালয়) প্রমুখ।