চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সুপেয় পানি ও বিদ্যুৎ ব্যবস্থাপনায় সমঝোতা চুক্তি সই

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, লবনাক্ত পানি থেকে সুপেয় পানি এবং বিদ্যুৎ ব্যবস্থাপনার সুযোগ তৈরি করতে নেদারল্যান্ডের সঙ্গে বদ্বীপ ব্যবস্থাপনা বিষয়ের সমঝোতা চুক্তি হয়েছে। তবে নেদারল্যান্ডের পররাষ্ট্র ও বাণিজ্য উন্নয়ন বিষয়ক মন্ত্রী লিলিয়ানে প্লোউমেন বলেছেন, টেকসই বদ্বীপ ব্যবস্থাপনায় প্রতিবেশী দেশগুলোকেও এগিয়ে আসতে হবে।

২০১২ সালের ২২ মে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নের লক্ষ্যে দুই দেশের মধ্যে প্রথম সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এই চুক্তির আওতায় বদ্বীপ ব্যবস্থাপনা, সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা, দূর্যোগ ব্যবস্থাপনা এবং জলবায়ু অভিযোজন বিষয়ে সহযোগিতার অংশীদারিত্ব গড়ে ওঠে।

মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ে আগামী ৩ বছরের পরিকল্পনা নিয়ে আবারো সমঝোতা করলো দুই দেশ। নিরাপদ পানি, কৃষিতে সেচ, পরিবহন ও বিদ্যুতের ক্ষেত্রেও সমৃদ্ধ বাংলাদেশের জন্য টেকসই বদ্বীপ ব্যবস্থাপনা চুক্তিটি কার্যকর হবে বলে আশাবাদী অর্থমন্ত্রী। অতীতের তুলনায় এ কর্মপরিকল্পনায় সরকারের অগ্রগতি সন্তোষজনক বলে জানিয়েছেন তিনি।

অনুষ্ঠানে পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, দীর্ঘ প্রতীক্ষার পর এ চুক্তি বাস্তবায়নে গুরুত্ব দিতে হবে। উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান বিশ্ব ব্যাংক এবং আইএফসি ২০৩০ পানি সম্পদ গ্রুপও সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।