চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সুন্দরবন ও বান্দরবানে কথিত জিহাদী গ্রুপের প্রশিক্ষণ

আনসার আল ইসলামের আদর্শ অনুসারে কথিত জিহাদী গ্রুপ গঠন করে শারীরিক ও জিহাদী প্রশিক্ষণের উদ্দেশে বাড়ি থেকে কথিত হিজরত করে সুন্দরবনের করমজল এলাকায় গিয়ে একটি প্রশিক্ষণ ক্যাম্পে এক সপ্তাহের প্রশিক্ষণ নেয় এই সংগঠনের সদস্যরা।

দেশের বিভিন্ন জেলার সদস্যদের নিয়ে সুন্দরবন এবং পরবর্তীতে বান্দরবানের আলীকদম এলাকায় এ প্রশিক্ষণ নেয় তারা।

বৃহস্পতিবার রাতে রাজধানীর যাত্রাবাড়ী থেকে বিশেষ অভিযান পরিচালনা করে  আনসার আল ইসলামের চার সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম বিভাগ।

গ্রেপ্তাররা হলেন: মো. শাহীন ওরফে ওমর, মো. সাইফুল ইসলাম, মো. হানিফুজ্জামান ওরফে বিপ্লব ও  মো. আল মামুন। এ সময় তাদের হেফাজত হতে তিনটি চাপাতিসহ বিভিন্ন প্রশিক্ষণ উপকরণ জব্দ করা হয়।

শুক্রবার দুপুরে ডিএমপি গণমাধ্যম সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার ও সিটিটিসি প্রধান মো. মনিরুল ইসলাম।

তিনি বলেন: গ্রেপ্তাররা নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। তারা সুন্দরবনের করমজলে প্রশিক্ষণ নিয়ে পরে সেখান হতে বান্দরবান জেলার আলীকদম এলাকায় প্রায় একমাসব্যাপী কথিত জিহাদের প্রস্তুতির লক্ষ্যে শারীরিক, চাপাতি পরিচালনা ও অন্যান্য সাংগঠনিক বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করে।

মনিরুল ইসলাম বলেন: পাহাড়ি এলাকায় প্রশিক্ষণ সম্পন্ন করে গ্রেপ্তাররা সংগঠনের পরিকল্পনা ও টার্গেট বাস্তবায়নের উদ্দেশে ঢাকায় এসে ঘটনাস্থলে মিলিত হয়। তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ও ফেসবুক মেসেঞ্জার চ্যাট গ্রুপের মাধ্যমে একে অপরের সাথে যোগাযোগ করে নিষিদ্ধ সংগঠনের আদর্শ ও সত্ত্বাকে সমর্থন, প্রচার ও নির্দেশনা প্রদান করে নাশকতার লক্ষ্যে মিলিত হয়।

তিনি বলেন: এ সংক্রান্তে তাদের বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় একটি মামলা হয়েছে। তাদেরকে আজ ১০ দিনের রিমান্ডের আবেদন করে বিজ্ঞ আদালতে পাঠানো হয়েছে।