চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সুদের হার কমাতে হবে পরিচালনা পর্ষদকেই: গভর্নর

সুদের হার কমাতে বাণিজ্যিক ব্যাংকের পরিচালনা পর্ষদকে সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানিয়েছেন গভর্নর ড. আতিউর রহমান। খেলাপি ঋণ কমানো গেলে সুদের হার কমবে উল্লেখ করে তিনি বলেন, এক্ষেত্রে যা যা করার দরকার বাংলাদেশ ব্যাংক তা করবে।

উচ্চশিক্ষার প্রসার এবং সৃজনশীল গবেষণার কাজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থীদের সহযোগিতায় ৩০ লাখ টাকার ট্রাস্ট ফান্ড গঠন করেছে আইএফআইসি ব্যাংক। এ ফান্ডের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ৭ শিক্ষক এবং ৪০ শিক্ষার্থীর হাতে গবেষণা অনুদান এবং বৃত্তির চেক তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি গভর্নর বলেন, বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল ও আধুনিক হয়ে উঠছে। তবে মূল্যস্ফীতি কমলেও সুদের হার কমছে না এমন অভিযোগে গর্ভনর বলেন, সুদের হার কমানো বাংলাদেশ ব্যাংকের কাজ নয়।

তিনি বলেন, অনেক ব্যাংকের চেয়ারম্যানও বলেন, ব্যাংকের সুদের হার কেন কমানো হয় না। সুদের হার বাংলাদেশ ব্যাংক ঠিক করে না, মার্কেট ঠিক করে। আর ব্যাংকগুলোকে ঠিক করে পর্ষদ। সেই পর্ষদের চেয়ারম্যান যদি এমন কথা বলেন, তাহলে কিভাবে হবে? কেনো সেই ব্যাংকের পর্ষদের চেয়ারম্যান তার ব্যাংকের সুদের হার ২ শতাংশ কমিয়ে বলেন না যে, আমি কমিয়েছি।

রেমিট্যান্স, রপ্তানি আয় এবং আমদানি ব্যয় বাড়ার সঙ্গে সঙ্গে দেশে বিনিয়োগ বাড়বে বলেও মনে করেন গভর্নর।

তিনি আরো বলেন, খেলাপী ঋণের বিপরীতে তাদের প্রোভিশন করতে হয় এবং সেটা তাদের ব্যাংকের লাভ থেকে চলে যায়। সেজন্য সেটা কমিয়ে আনতে হবে। দেখেশুনে ঋণ দিতে হবে। যেখানে ঋণ ফেরত আসবে।

শিক্ষা খাত এবং সামাজিক দায়বদ্ধতামূলক কর্মকাণ্ডে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আরো বেশি উৎসাহ নিয়ে যুক্ত হওয়ার আহবানও জানান ড. আতিউর রহমান।