চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সুইফটের খোলা চিঠির পর পেমেন্ট নীতিতে পরিবর্তন আনলো অ্যাপল

টেইলর সুইফটের খোলা চিটির পর নিজেদের `পেমেন্ট নীতি’তে পরিবর্তন এনেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। তারা সুইফটের সকল কলাকুশলীকে পারিশ্রমিক দিতে রাজি। এর আগে জনপ্রিয় এই মার্কিন গায়িকা তার গান বিনামূল্যে অ্যপল স্ট্রিমে প্রচার করা থেকে অ্যপলকে বিরত থাকতে খোলা চিঠি দেয়।

প্রযুক্তি জায়ান্ট অ্যাপল কোনো মিউজিক পরিবেশনে চুক্তিবদ্ধ হলে প্রথম তিন মাস গ্রাহকদের তা বিনামূল্যে শুনতে দেয়। এই ট্রায়াল সময়ে কোনো শিল্পীকে তারা পারিতোষিক দেয় না।

সম্প্রতি টেইলর সুইফটের নতুন অ্যালবাম ‘১৯৮৯’ বের হলে এতে থাকা গানগুলো  অ্যাপল তাদের স্ট্রিমে প্রচার করতে চুক্তিবদ্ধ হয়। কিন্তু নীতি অনুযায়ী অ্যাপল সুইফটের গান লেখক, প্রযোজক এবং শিল্পী ও কালাকুশলীদের কোনো ধরনের পারিতোষিক দিতে অসম্মতি জানায়। এতে ক্ষেপে যান সুইফট। এই গায়িকা অ্যপলের এমন আচরণকে খুবই ‘দুঃখজনক’ ও ‘হতাশাজনক’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, অ্যাপলের মত কোনো প্রতিষ্ঠান এমন আচরণ করতে পারে তা তিনি মানতে পারছেন না।

এ বিষয়ে সুইফট তার ব্লগে অ্যাপলকে সম্বোধন করে একটি খোলা চিঠি লিখেন। সেখানে তিনি লিখেছেন, “আপনারা অবশ্যই জানেন অ্যাপল মিউজিক আমাদের তিন মাসের ট্রায়াল অফার করেছে। কিন্তু এটা হয়তো জানেন না অ্যাপল এই তিন মাসে আমার গীতিকার, প্রযোজক এবং  কালাকুশলীদের কোনো ধরনের পারিতোষিক দেবে না।” তাই তিনি অ্যাপলের সঙ্গে চুক্তি প্রত্যাখ্যান করে নিচ্ছেন।

এর পরই অ্যপল তাদের পেমেন্ট নীতিতে পরিবর্তন আনে এবং টেইলর সুইফটকে পাল্টা খোলো  চিঠি দিয়ে জানায় সুইফটের কথামতো তারা তার সকল শিল্পী ও কালাকুশলীদের পারিশ্রমিক দিতে রাজি।