চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিঙ্গাপুরের নির্বাচন দেখে অভিভূত বার সভাপতি

গত ১১ সেপ্টেম্বর ছিলে সিঙ্গাপুরের জাতীয় নির্বাচন। ভোটার ছিল ২৫ লাখেরও বেশি। নির্বাচনে দুই তৃতীয়াংশ ভোট পেয়ে নির্বাচিত হয় বর্তমান ক্ষমতাসীন পিপলস অ্যাকশন পার্টি। তাদের নিকটতম প্রতিদ্বন্ধী ছিল বিরোধী দল ওয়ার্কাস পার্টি।

নির্বাচনের সময়টা সিঙ্গাপুরে ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন। সে নির্বাচন নিয়ে জানালেন তাঁর অভিজ্ঞতার কথা। বললেন, আমাদের দেশের ভোটারদের ভোট দিতে বাধ্যবাধকতা না থাকলেও সিঙ্গাপুরের এরকম বাধ্যবাধকতা আছে।

‘জাতীয় নির্বাচনে অবশ্যই ভোট দিতে যেতে হয়, আর না গেলে তার কারণ ব্যাখ্যা করতে হয় নির্বাচন কমিশনের কাছে। ভোটের দিন আমাদের দেশের মতো নেই ব্যাপক উৎসাহ উদ্দীপনা। নীরবে চলে ভোট প্রদান। দেখে আমাদের মতো দেশের মানুষের পক্ষে বোঝা কঠিন সিঙ্গাপুরে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।’

তিনি জানান, এদেশের মতো প্রার্থীদের ভোটারকে প্রভাবিত করার কোন অভিযোগ নেই। নেই ভোট জালিয়াতির অভিযোগ। আর বিপুল টাকা খরচের অভিযোগ যেমন নেই, নেই মাস্তানের উৎপাত।

‘আমাদের মতো নেই পোস্টারের বাড়াবাড়ি। নির্বাচনে যেই নির্বাচিত হন সব দল তাকে শুভেচ্ছা জানান। আর তার জবাবে রেওয়াজ অনুযায়ী জয়ী প্রার্থী নিজ এলাকায় খোলা জিপে চড়ে জনগণের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।’

বার সভাপতি খন্দকার মাহবুব বলেন স্বাধীনভাবে ভোটারদের ভোট প্রদান, পরাজয় মেনে নিয়ে জয়ী প্রার্থীকে অভিনন্দন জানানোই হচ্ছে গণতন্ত্রের সোন্দর্য্য, যা দেখে তিনি অভিভূত।