চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সারাদেশের ঝুঁকিপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিরাপদ করার নির্দেশ

জরিপ করে সারাদেশের সকল সরকারি-বেসরকারি স্কুল-মাদ্রাসার ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে ঝুঁকিপূর্ণ ভবনগুলো নিরাপদ করার ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

স্থানীয় সরকার সচিব, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ও অতিরিক্তি প্রধান প্রকৌশলীকে এ নির্দেশ বাস্তবায়ন করে আগামী তিন মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সেই সঙ্গে সারাদেশের সকল সরকারি-বেসরকারি স্কুল-মাদ্রাসার পরিবেশ শিক্ষাবান্ধব করার নির্দেশ দেয়া হয়েছে। শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব, স্থানীয় সরকার সচিবসহ সংশ্লিষ্টদের এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এসংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খাইরুল আলমের হাইকোর্ট বেঞ্চ সোমবার রুলসহ এ আদেশ দেয়।

আদালত তার রুলে, দেশের সরকারি-বেসরকারি স্কুল-মাদ্রাসার ঝুঁকিপূর্ণ ভবন নিরাপদ বা ঝুঁকিহীন করতে বিবাদিদের নিস্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং শিক্ষাঙ্গনের পরিবেশ নিরাপদ ও শিক্ষাবন্ধব করতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়েছেন।

শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব, স্থানীয় সরকার সচিব, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ও অতিরিক্তি প্রধান প্রকৌশলীকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার মোজাম্মেল হক ও ব্যারিস্টার মো: মাজেদুল কাদের। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

কিছুদিন আগে বরগুনার তালতলীর ছোটবগি পিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদের ফাটল ধরা বিম ধসে পড়ে মানসুরা (৮) নামের তৃতীয় শ্রেণির এক শিক্ষার্থী নিহত হয়। ওই ঘটনায় আহত হয় আরো কয়েকজন। এরপর দেশের আরো কয়েকটি স্কুলে দুর্ঘটনার খবর সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়। সেসব প্রতিবেদন যুক্ত করে এবিষয়ে হাইকোর্টে রিট করে সুপ্রিম কোর্টের আইনজীবী হাসান তারেক পলাশ ও ল’ এন্ড লাইফ ফাউন্ডেশন। সে রিটের শুনানি নিয়ে হাইকোর্ট আর রুলসহ আদেশ দিলেন।