চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সরকার ও রাজনৈতিক দলগুলোর সদিচ্ছা থাকলে সুষ্ঠু নির্বাচন দিতে পারে ইসি: নাগরিক সমাজ

সরকার এবং সব রাজনৈতিক দলগুলোর সহযোগিতা থাকলে নির্বাচন কমিশন যে কোনো নির্বাচন অবাধ ও সুষ্ঠু করে দেখাতে পারে বলে মতামত দিয়েছে নাগরিক সমাজ। বির্তকমুক্ত নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর গতিবিধি সব থেকে গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য তাদের। ভালো নির্বাচন করার জন্য ইসি যথেষ্ট শক্তিশালী বলেও মন্তব্য এসেছে।

৮ ফেব্রুয়ারি শেষ হয়ে যাবে বর্তমান নির্বাচন কমিশনারদের মেয়াদকাল। মেয়াদের ৫ বছরে ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচন থেকে ইউপি নির্বাচন অনুষ্ঠান নিয়ে বিরোধী রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলের বহু বির্তকের মুখে পড়তে হয়েছে ইসিকে। তবে একেবারে সময়ের শেষে এসে এই কমিশন নারায়ণগঞ্জ নির্বাচন কিভাবে সুষ্ঠু আর গ্রহণযোগ্য করে দেখালো এমন প্রশ্ন ছিল তাদের কাছেই যারা বিভিন্ন সময় ইসিকে নানা প্রশ্ন তুলেছেন। তারা বলছেন নির্বাচনে ইসি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হলেও নির্বাচন ভালো করার জন্য মূল দায়িত্ব রাজনৈতিক দলসহ সরকারের।

বদিউল আলম মজুমদার বলেন, এই নির্বাচন কমিশনের অধীনেও সুষ্ঠু নির্বাচন হতে পারে। তাহলে পেছন থেকে কারা কলকাঠি নাড়ায়? যার জন্য নির্বাচন সুষ্ঠু হয়না সেটা আজ আমাদের খুঁজে বের করতে হবে। রাজনৈতিক দল, সরকারী দল, বিরোধী দল যদি চায় তাহলে নির্বাচন সুষ্ঠু হতে পারে।

সৈয়দ আবুল মকসুদ বলেন, নির্বাচন কমিশন একা কিন্তু সুষ্ঠু নির্বাচন করতে পারে না। ক্ষমতাসীন দল ও প্রশাসন যদি সহযোগিতা না করে তাহলে নির্বাচন সুষ্ঠু করা সম্ভব না। সেদিক থেকে নারায়ণগঞ্জ নির্বাচনে আমরা প্রশাসনকে দেখেছি মোটের উপর ভালো কাজ করতে। নির্বাচন কমিশনও সঠিক কাজ করেছে।

সাবেক নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন বলছেন নারায়ণগঞ্জ নির্বাচন সুষ্ঠু করার জন্য বর্তমান কমিশন তাদের কোনো আয়োজনে কমতি রাখেনি। তবে বির্তকমুক্ত নির্বাচন ইসির একপক্ষের কাজ নয়। ইসির দায়িত্ব একটি লেবেল পর্যন্ত। সেই পর্যন্ত যদি ইসি কাজ করে এবং যদি ব্যর্থ হয় তাহলে শুধুমাত্র ইসি দায়ী থাকে না। কিন্তু যদি দৃশ্যত মনে হয় নির্বাচন কমিশন নির্লিপ্ত আছে। তখন কিন্তু সমস্যার দায়ভার ইসির উপরই পড়ে। একইভাবে ভালো নির্বাচনও যে একাই ইসি করতে পারবে তা না। ইসিকে যথেষ্ট ক্ষমতা দেওয়া আছে সেটা প্রয়োগ করার পরে সমস্যা হলে অন্যরা দায়ী থাকবেন। এখানে সবার রোলই পজেটিভ ছিলো।

সরকার, প্রশাসন, সেই সঙ্গে সব রাজনৈতিক দলগুলো সবার জায়গা থেকে নিরপেক্ষ থাকলে শুধু নারায়ণগঞ্জ নয় দলীয় সরকারের অধীনে যে কোনো নির্বাচন অবাধ আর সুষ্ঠু করা সম্ভব বলে মন্তব্য তাদের।