চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সরকারের দুই বছর পূর্তিতে আওয়ামী লীগ ও জোটের মূল্যায়ন

দশম জাতীয় নির্বাচনের ২ বছরে এসে আওয়ামী লীগ মনে করে, সরকার প্রতিটি ক্ষেত্রেই সফলতা পেয়েছে। আর জোটের অন্যান্য দলের মতে, সরকার সব ক্ষেত্রেই সফল তবে সবচেয়ে বড় সফলতা ওই নির্বাচনকে সকলের কাছে গ্রহণযোগ্য করে তোলা এবং যুদ্ধাপরাধীদের বিচার চালিয়ে যাওয়া।

২০১৪’র ৫ জানুয়ারিতে দশম জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করে আওয়ামী লীগ এবং তাদের জোট। দু’ বছর পর সেই দিনে আওয়ামী লীগ মনে করে, এর মাঝে বাংলাদেশকে একটি সম্ভাবনাময় রাষ্ট্রে পরিণত করেছে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেন, আমাদের বিদ্যুত, শিক্ষা, স্বাস্থ্য এবং খাদ্য খাতে সফলতা আছে। আজকেতো আমাদের আর খাদ্য আমদানি করতে হয় না। প্রত্যেকটা ক্ষেত্রেই আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি। বাংলাদেশের মানুষের এখন পেছনের দিকে তাকানোর সময় নেই, তারা সামনের দিকে তাকাবে।

আওয়ামী লীগ এবং জোট নেতারা বলছেন, সরকারকে ব্যর্থ করতে বিএনপি-জামায়াতের নাশকতা ও ষড়যন্ত্র ছিলো তবে এসব সফলভাবে মোকাবেলা করেছে সরকার।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, যুদ্ধাপরাধীর বিচার শুধু ব্যক্তির বিচারে থেমে থাকেনি। সংগঠনের ক্ষেত্রেও তা এগিয়েছে। আন্তর্জাতিক চাপ সত্ত্বেও ফাঁসির রায় বাস্তবায়ন হয়েছে।

বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দীলিপ বড়ুয়া বলেন, সরকারের দৃঢ় ভূমিকার ফলশ্রুতিতে বিএনপি এই সরকারের অধীনে কোন নির্বাচনে যাবে না বলে নির্বাচন বর্জন করলেও সর্বশেষ খালেদা জিয়া বলেছে আন্দোলনের অংশ হিসেবে মেয়র নির্বাচনে তারা অংশগ্রহণ করতে যাচ্ছে। এটা খালেদা জিয়ার একটি রাজনৈতিক পরাজয় হয়েছে।

আওয়ামী লীগ এবং জোট নেতাদের মতে, সরকারের অগ্রযাত্রাকে আগামীতেও কেউ রুখতে পারবে না। ২০১৯ এর জাতীয় নির্বাচনের আগে এ সরকার দেশের আমূল পরিবর্তন আনতে কাজ করে যাবে বলেও মনে করেন তারা।