চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সময়, স্রোত, নির্বাচন এবং আরও যা কিছু কারও জন্য অপেক্ষা করে না

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন ‘সময় ও স্রোতের মতো নির্বাচন কারও জন্য অপেক্ষা করবে না।’ সময় ও নদীর স্রোত কারও জন্য অপেক্ষা করে না এটা ছোটবেলা থেকেই সবাই জেনে আসছে। নতুন করে জানা গেল নির্বাচনও কারও জন্য অপেক্ষা করে না। একটু খোঁজ নিলে জানা যাবে এমন অনেক কিছুই আছে যা কারও জন্য অপেক্ষা করে না।

প্রশ্নপত্র: এককালে সব পরীক্ষা প্রশ্নপত্র প্রস্তুত হয়ে অপেক্ষা করতো পরীক্ষার দিনের জন্য। এখন সময়, স্রোত ও নির্বাচনের মতো প্রশ্নপত্রও অপেক্ষা করে না। ফাঁস হয়ে যায়। ক্লাস ওয়ান থেকে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, সব প্রশ্নই অপেক্ষা করার ধৈর্য হারিয়ে ফেলেছে।

প্রেমিকা: আমাদের দেশে সাধারণত বিশ্ববিদ্যালয় পা দিয়েই দু’জন দু’জনার জন্য অপেক্ষা করার দীপ্ত শপথে বলিয়ান হয়ে প্রেমিক-প্রেমিকারা। কিন্তু প্রেমিকের বাবার পা থেকে নিজের পায়ে দাঁড়ানোর সময় পর্যন্ত অপেক্ষা করে কয়জন? ‘তুমি আমার চেয়ে বেটার পাবা’ জাতীয় স্লোগান দিতে দিতে প্রেমিকারা এগিয়ে যায় প্রতিষ্ঠিত ব্যবসায়ী কিংবা কর্পোরেট পার্সনদের দিকে। ফলে রবীন্দ্রনাথের সঙ্গে গলা মিলিয়ে প্রেমিকদের গাইতে শোনা যায়, দিবস রজনী আমি যেন কার আশায় আশায় থাকি…। প্রেমিকসমাজ আশায় থাকতে থাকতে একসময় পূর্ণেন্দু পত্রীর মতো করে বলে ওঠে, ‘যে টেলিফোন আসার কথা আসেনি’।

ভোট: নির্বাচন যেমন অপেক্ষা করে না। তেমনি ভোটও ভোটারের জন্য অপেক্ষা করে না। এমন ঘটনা বহুবার ঘটেছে যে, ভোটার  কেন্দ্রে গিয়ে দেখলেন তার ভোট দেওয়া হয়ে গেছে। তারমানে ভোটেরও অপেক্ষা করতে ইচ্ছে করে না। কাস্ট হয়ে যায়।

পুলিশ: সম্প্রতি আমরা দেখেছি সিলেটে একজন এসআই সাংবাদিকের মোটর বাইক চুরি করে ধরা খেয়েছেন। এই ঘটনা থেকে প্রতীয়মান হয়, পুলিশও এখন আর চোরের জন্য অপেক্ষা করে না। চোর কখন এসে বাইক চুরি করবে, চোর ও চুরির মাল পাকরাও করবে সেই অপেক্ষায় থাকার বান্দা পুলিশ না। ফলে- সময়, স্রোত ও নির্বাচনের মতো অপেক্ষা না করে চুরি নিজের হাতে তুলে নেন।

মেয়েরা ছেলেদের জন্য অপেক্ষা করে না: এবার সাফ চ্যাম্পিয়নশিপ অনূর্ধ্ব-১৫ অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলার মেয়েরা। ফুটবলে বাংলাদেশ যখন নিচের দিক দিয়ে চ্যাম্পিয়ন হওয়ার অপেক্ষায় সেই সময়ে মেয়েরা উপহার দিল এমন গৌরবের জয়। ফলে বলা যায় ফুটবলে অন্তত মেয়েরা ছেলেদের জন্য অপেক্ষা করে না।

পেঁয়াজ ও চালের মূল্য: এবছর সবচেয়ে লাগামহীনভাবে ছুটেছে পেঁয়াজ ও চালের বাজার। নানা উদ্যোগ নিয়েও কমানো যায়নি পেঁয়াজের দাম, চালের দাম। সুতরাং বলাই যায়, পেঁয়াজ ও চালের দাম সময়, স্রোত ও নির্বাচনের মতো কারও জন্য অপেক্ষা করে না।

ফেসবুক ইনবক্সের উইশ: রোজার চাঁদ দেখার আগেই ‘ঈদ মোবারক’ উইশ। সেপ্টেম্বর, অক্টোবর মাস থেকেই হ্যাপি নিউ ইয়ার উইশ পাঠাতে থাকে ফেসবুক ইনবক্সে। এই সব উইশকারীরাও সময়, স্রোত ও নির্বাচনের মতো ঈদ বা ৩১ ডিসেম্বর পর্যন্ত  অপেক্ষা করে না।

বেফাঁস বক্তব্য: জাতীয় পর্যায়ের নেতা হয়েও স্কুল কলেজের ছাত্রদের মতো কথাবার্তা বলে দেশ, সমাজ ও দলকে বিপদে ফেলা বেফাঁস মন্তব্যকারী নেতারা কারও জন্য অপেক্ষা করে না। নিজেদের মতো যে সেই মন্তব্য করতেই থাকেন।

ফেসবুকের ইস্যু: গত বছরে আমরা দেখেছি একের পর এক ইস্যু আসছে যাচ্ছে। ইস্যুর চাপে ফেসবুকারদের অবস্থা কাহিল। নতুন ইস্যু নিয়ে পোস্ট দিতে না দিতেই আরেক ইস্যু এসে হাজির হয়েছে। ফলে ফেসবুক ইস্যু কারও জন্য অপেক্ষা করে এমন কথা বলতেই পারেন।

গুম: গুম নিয়ে আলোচনা সমালোচনা চলছে দেশব্যাপী। এরই মধ্যে গুম হচ্ছেন নতুন কেউ। এভাবেই একের পর এক গুমের ঘটনা দেখে বলাই যায়- সময়, স্রোত ও গুম কারও জন্য অপেক্ষা করে না।

ব্যাংক লুট: দেশের মানুষ সম্প্রতি বেশ কয়েকটি ব্যাংক লুটের ঘটনার সাক্ষী। বেসিক ব্যাংক, ফার্মাস ব্যাংকসহ আমেরিকার ফেডারেল ব্যাংক থেকে বিপুল পরিমাণ অর্থ চুরির ঘটনা ঘটেছে একের পর এক। ফলে ব্যাংক চুরি বা লুটও সময়, স্রোত ও নির্বাচনের মতো অপেক্ষা করেনি।

জনগণের ভোগান্তি: যানজট, জলাবদ্ধতা, রাস্তা খোঁড়াখুঁড়ি, চিকনগুনিয়া, মহাসড়কে দীর্ঘ জ্যামসহ আমাদের স্থায়ী ভোগান্তির শেষ নেই। এবং ভোগান্তিগুলো একের পর এক নিজ দায়িত্বে ছুটে আসছে। সময়, স্রোত ও নির্বাচনের মতো ভোগান্তিও কোনোদিন অপেক্ষা করেনি। করবে বলে মনে হয় না।