চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সম্ভাবনাময় পর্যটন শিল্পের প্রসারে রাজধানীতে পর্যটন মেলা শুরু

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেছেন, পহেলা বৈশাখ, ঈদসহ বিভিন্ন উৎসব কেন্দ্রিক পর্যটন গড়ে তোলা এখন সময়ের দাবি। অমিত সম্ভাবনাময় এই পর্যটন শিল্পে সংশ্লিষ্টদের কাজ করা দরকার।

বৃহস্পতিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) উদ্যোগে আয়োজিত বিমান বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ারের (বিটিটিএফ) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

মন্ত্রী বলেন,‘বাংলাদেশে পর্যটন শিল্প বিকাশের উর্বর ক্ষেত্র। আমরা যদি ভালভাবে চাষাবাদ করতে পারি অবশ্যই ভাল ফল পাব’।

টোয়াব সভাপতি তৌফিক উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রীংলা, নেপালের রাষ্ট্রদূত অধ্যাপক চকলাল ঘোষাল, মালদ্বীপের রাষ্ট্রদূত আয়েশা শান শাকির, ভিয়েতনামের রাষ্ট্রদূত তান বেন কো, বাংলাদেশ পর্যটন বোর্ডেও সিইও ড. নাসির উদ্দিন, পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আকতারুজ্জামান খান কবির এবং আ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্ট বাংলাদেশের (আটাব) সভাপতি মঞ্জুর মোর্শেদ।

মেলায় ১০টি প্যাভিলিয়ন, ১৮টি মিনি প্যাভিলিয়নসহ ১৬০টি স্টল রয়েছে। এতে ভুটান, নেপাল, থাইল্যান্ড, চীন, কম্বোডিয়া, শ্রীলংকা, মালদ্বীপ, ভিয়েতনাম, দুবাই ও ভারতের পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, কাশ্মির ও ত্রিপুরা রাজ্য অংশ গ্রহণ করছে বলে আয়োজকরা নিশ্চিত করছেন।

মেলায় বাংলাদেশের পর্যটন সম্ভাবনা, ইতিহাস-ঐতিহ্য, মুক্তিযুদ্ধ ও বিটুবি নিয়ে একাধিক সেশন থাকছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। এ মেলা আগামী ২১ এপ্রিল পর্যন্ত চলবে।