চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সব দলের সম্মতি পেলে ডিভিএমে জাতীয় নির্বাচন করতে প্রস্তুত নির্বাচন কমিশন

আগামী দিনের নির্বাচন অনুষ্ঠান সহজ করার জন্য আবারো ইভিএমের পরিবর্তে ডিভিএম নামে নতুন ভোটিং মেশিন দিয়ে নির্বাচনের বিষয়ে বৈঠক করেছে বর্তমান কমিশন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ডিজিটাল ভোটিং মেশিনের মাধ্যমে সম্পন্ন করতে প্রস্তুতি আছে নির্বাচন কমিশনের। তবে যন্ত্রের সাহায্যে নির্বাচন হবে কেবল রাজনৈতিক দলগুলোর আস্থা এবং বিশ্বাস আনতে পারলেই। সব দল রাজি না হলে এককভাবে ইসি এই সাহস দেখাবে না বলে জানিয়েচেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা।

সিইসি বলছেন রাজনৈতিক দল এবং সরকার চাইলে ইসি প্রস্তুত ভোটিং মেশিনে ভোট করার জন্য। তবে বিশ্বাসযোগ্যতা আনতে বিভিন্ন ছোট নির্বাচন গুলোতে প্রথমে তারা টেস্ট কেইস হিসেবে নিতে চায়।

প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনাররা নির্বাচন কমিশন সংক্রান্ত রিপোর্টারদের সংগঠন রিপোটার্স ফোরাম ফর ইলেকশন এন্ড ডেমোক্রোসি’র ১৯ সদস্যের নতুন কমিটির সঙ্গে পরিচিতি সভায় এসব বিষয় নিয়ে মতবিনিময় করেন।

নির্বাচনের মহাযঞ্জকে সহজ করার জন্য ১৯৯৫ সালেই যন্ত্রের সাহায্যে ভোট অনুষ্ঠানের পদক্ষেপ নিয়েছিল সেই সময়ের নির্বাচন কমিশন। তারই ধারাবাহিকতায় কয়েকটি স্থানীয় নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন ব্যবহার হলেও রাজনৈতিক দলগুলোর পুরোপুরি আস্থা না আসাসহ কিছু যান্ত্রিক ক্রুটির কারণে বন্ধ হয়ে যায় এই পদ্ধতি।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: