চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সবচেয়ে বেশি আয় করা বলিউডের ১০ সিনেমা

বাজেটের পরীক্ষায় ১০০ কোটির দরজা পা রাখা বলিউডের যে কোনো ছবির জন্য এখন প্রায় জলভাত। এখন
হলে কোন ছবি কতটা দর্শক টানতে পারল, কতটা বা প্রশংসা কুড়লো, সবই
অপ্রাসঙ্গিক। এখন পুরোটাই নির্ভর করে ছবির মোট আয়ের উপর। সেই আয়ের
গ্যালারিতে রয়েছে বলিউডের ১০টি সিনেমা যা পৃথিবী জুড়ে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি টাকা আয় করেছে।


কিক: সালমান খান অভিনীত কিক’র বাজেট ছিল ১০০ কোটি টাকা। যা ভারতে ৩১০ কোটি এবং বিদেশে ৬৭ কোটিসহ মোট আয় করে ৩৭৭ কোটি টাকা।


দিলওয়ালে: শাহরুখ-কাজল অভিনীত দিলওয়ালের বাজেট ১০০ কোটি টাকা। ভারতে ২১৩ কোটি এবং বিদেশে ১৬৮ কোটি টাকাসহ ছবিটির মোট আয় ৩৮১ কোটি টাকা।


কৃষ থ্রি: হৃতিক রোশন ও প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত কৃষ থ্রি’র বাজেট ১১৫ কোটি টাকা। ছবিটি ভারতে ৩২০ কোটি এবং বিদেশে উপার্জন করে ৫৪ কোটি টাকা, মোট আয় করে ৩৭৪ কোটি টাকা। 


হ্যাপি নিউ ইয়ার: শাহরুখ খান-দীপিকা পাডুকোন অভিনীত হ্যাপি নিউ ইয়ার’র বাজেট ১৫০ কোটি। ভারতে ২৯৫ কোটি আর বিদেশে আয় করে ৯০ কোটি টাকা। এ ছবির মোট আয় করেছে ৩৮৫ কোটি টাকা।


থ্রি ইডিয়টস: আমির খান ও কারিনা কাপুর অভিনীত থ্রি ইডিয়টস’র বাজেট ৩৫ কোটি। ছবিটি ভারতে আয় করেছে ২৬৯ কোটি, বিদেশে আয় ১২৬ কোটি, ছবিটির মোট আয় ৩৯৫ কোটি টাকা।


চেন্নাই এক্সপ্রেস: শাহরুখ খান ও দীপিকা পাডুকোন অভিনীত ছবিটির বাজেট ৭৫ কোটি। ভারতে ৩০১ কোটি, বিদেশে উপার্জন ১২১ কোটি, চেন্নাই এক্সপ্রেসের মোট আয় ৪২২ কোটি টাকা।


প্রেম রতন ধন পায়ো: সালমান খান, সোনম কাপুর অভিনীত ছবির বাজেট ৮০ কোটি। যা ভারতে আয় করে ৩০৫ কোটি, বিদেশে ৯৩ কোটি টাকাসহ ছবিটির মোট আয় ৩৯৯ কোটি টাকা।

 
ধুম থ্রি: আমির খান, অভিষেক ব্চন ও ক্যাটরিনা কাইফ অভিনীত ধুম থ্রি’র বাজেট ১৫০ কোটি। ভারতে যার উপার্জন ৩২৭ কোটি, বিদেশে উপার্জন ১৭০ কোটি, ধুম থ্রি’র মোট উপার্জন ৫৪২ কোটি টাকা।


পিকে: আমির খান ও আনুশকা শর্মা অভিনীত পিক’র বাজেট ৮৫ কোটি। ছবিটি ভারতে আয় করেছে ৪৮৯ কোটি, বিদেশে আয় করেছে ৩০৩ কোটি, পিকের মোট আয় ৭৯২ কোটি টাকা।


বাজরাঙ্গি ভাইজান: সালমান খান ও কারিনা কাপুর অভিনীত বাজরাঙ্গি ভাইজান’র বাজের ৮৫ কোটি। ভারতে ছবিটি আয় করেছে ৪৮৯ কোটি, বিদেশে তার আয় ৩০৩ কোটি, ছবিটির মোট উপার্জন ৭৯২ কোটি টাকা।