চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সংসদকে নাট্যশালা বলাকে ধৃষ্টতা বলছেন মন্ত্রী-এমপিরা

জাতীয় সংসদ নিয়ে ‘বিরূপ’ মন্তব্যকে সংসদ সদস্যরা টিআইবি’র ধৃষ্টতা হিসেবে দেখছেন। তাদের মতে জাতীয় সংসদকে বিচার করবে জনগণ। কেননা তারাই এই সংসদ নির্বাচন করেছেন। 

দশম জাতীয় সংসদের পাঁচটি অধিবেশন বিশ্লেষণ করে টিআইবি যে গবেষণাপত্র প্রকাশ করেছে সেখানে জাতীয় সংসদকে ‘পুতুল নাচের নাট্যশালা’ হিসেবে উল্লেখ করায়  এমপিরা ক্ষোভ প্রকাশ করেছেন। তাদের মতে, এরকম বক্তব্য দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করবে।  

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, এমপি, চ্যানেল আই অনলাইনকে বলেছেন, টিআইবি সবসময় বাংলাদেশের স্বার্থের বিরুদ্ধে কাজ করে। আর সেজন্যই তারা এমন মন্তব্য করেছে।

‘টিআইবি মূলত একটি এনজিও। সবসময় দেখে আসছি তারা বাংলাদেশের বিরোধিতা করে আসছে,’ বলে প্রবীণ এ রাজনীতিবিদ মন্তব্য করেছেন।

একই কথা বললেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী। জাতীয় সংসদ নিয়ে টিআইবি’র এমন মন্তব্যকে শিষ্টাচার বহির্ভূত হিসেবে উল্লেখ করেছেন তিনি।

এমন মন্তব্য দেশের জন্য ক্ষতিকর উল্লেখ করে তিনি বলেন, জাতীয় সংসদ দেশের তীর্থক্ষেত্র। সেখান থেকেই দেশের জন্য সবধরনের আইন পাশ হয়। তাই এ ধরনের মন্তব্য দেশের জন্য হুমকিস্বরূপ। 

‘জাতীয় সংসদকে খাটো করে দেখা মানেই দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করা,’ মন্তব্য করে চ্যানেল আই অনলাইনকে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জাতীয় সংসদে দেশের সব বিষয় নিয়েই কথা হবে। উন্নয়ন নিয়ে কথা হবে, আইন নিয়ে কথা হবে, রাজনীতি নিয়ে কথা হবে, বাজেট নিয়ে কথা হবে। সেখানে জাতীয় সংসদের কার্যক্রমকে এভাবে তুচ্ছতাচ্ছিল্য করে মন্তব্য করার মানে দেশের প্রতিষ্ঠানটিকে খাটো করে দেখা।   

সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারা টিআইবির বক্তব্যকে এজেন্ডা হিসেবে উল্লেখ করেছেন।

চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন,  টিআইবির এমন মন্তব্য তাদের একটি ভঙ্গিমা। সরকারের বিরুদ্ধচারণ করাই তাদের কাজ। তাদের আগেকার কাজ দেখেও একথা বলা যায়। তাদের এমন একটি মন্তব্যের পেছনে রাষ্ট্রের বিরুদ্ধে কোনো অবস্থান রয়েছে কিনা তা খতিয়ে দেখতে হবে।

তার মতে, যদি কেউ গবেষণা করতে চান তাহলে সেখানে সমালোচনা থাকবে, সেটা স্বাভাবিক। কিন্তু ঢালাও মন্তব্য স্বাভাবিক নয়। আর, জাতীয় সংসদের বিচার করার দায়িত্ব নিশ্চয়ই টিআইবির না। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, এমপি, এ ধরনের একটি রিপোর্টকে গণতান্ত্রিক ব্যবস্থা নস্যাৎ করার প্রচেষ্টা হিসেবে উল্লেখ করেছেন।

চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন, এই প্রথম আমরা এমন একটি সংসদ গড়ে তুলেছি যেখানে রাজাকার নেই। নেই কোনো ধরনের কটুক্তি। সেই রকম পরিস্থিতিতে এ ধরনের একটি রিপোর্ট গণতান্ত্রিক ব্যবস্থাকে নস্যাৎ করে দিতে পারে। এমনকি উন্নয়নের জন্য বাধাও তৈরি করতে পারে।

এই গবেষণা প্রতিবেদনে যেভাবে সংসদকে তুলে ধরা হয়েছে তাতে করে বলতে হয় তাহলে কি তারা ৭৫-৯৬ এবং ২০০১ -২০০৬ এই মতো সংসদ চায়? এই ধরনের সংসদবিরোধী মন্তব্য কোন বিষয়টি তুলে ধরতে চায় সেটি একটি বড় প্রশ্ন?