চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সংঘর্ষের জেরে আর্জেন্টাইন ‘সুপারক্ল্যাসিকো’ ফাইনাল স্থগিত

আর্জেন্টিনার দুই চিরপ্রতিদ্বন্দ্বী ও ঐতিহ্যবাহী ক্লাব রিভার প্লেট এবং বোকা জুনিয়রর্সের লড়াই কোপা লিবার্তোদোরেসের ‘সুপারক্ল্যাসিকো’ সাউথ আমেরিকান ফুটবলের সবচেয়ে উত্তেজনার ম্যাচ। দু’দলের মাঠের উত্তেজনার আগুন মাঝেমাঝে গিয়ে পড়ে স্টেডিয়ামের বাইরেও। তেমনটিই ঘটেছে শনিবার কোপা লিবার্তোদোরেসের ফাইনালের দ্বিতীয় লেগের আগে।

বোকা জুনিয়রের খেলোয়াড়দের বহন করা বাসে হামলা করেছে রিভার প্লেট–সমর্থকেরা। এতে ওই বাসে থাকা বোকার খেলোয়াড়েরা আহত হয়েছেন বলে সংবাদমাধ্যমের খবর। আহত হয়েছেন বোকার তারকা ফরোয়ার্ড কার্লোস তেভেজও।

রিভার প্লেটের সমর্থকের পিপার স্প্রে ছুড়ে মেরেছে বোকার খেলোয়াড়দের চোখে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করেছে স্থানীয় পুলিশ। তাৎক্ষণিকভাবে ম্যাচ এক ঘণ্টা পিছিয়ে দেয় কর্তৃপক্ষ। কিন্তু বোকার পক্ষ থেকে বলা হয়, তাদের পক্ষে খেলা সম্ভব নয়। পরে ম্যাচ একদিন পিছিয়ে দেয়া হয়েছে। রোববার হবে শিরোপা নির্ধারণ। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রোববার দিবাগত রাত ২টায়।

বোকার মাঠে হওয়া ফাইনালের প্রথম লেগ ২-২ গোলে ড্র হয়। প্রবল বৃষ্টিতে মাঠে পানি জমে যাওযায় ওই ম্যাচও ২৪ ঘন্টা পিছিয়ে দেয়া হয়েছিল।

দ্বিতীয় লেগের খেলা হবে রিভার প্লেটের মাঠে। এদিন বোকার খেলোয়াড়দের বহন করা বাস মাঠে ঢোকার আগেই রিভার প্লেট–সমর্থকেরা বাসে ইট-পাথর নিক্ষেপ করতে থাকে। এতে বাসের জানালার বেশ কয়েকটি গ্লাস ভেঙে যায়। এসময় প্লেট সমর্থকরা পিপার স্প্রেও ছুড়ে।

এই হামলায় আহত হয়েছেন বোকার বেশ কয়েকজন ফুটবলার। যাদের মধ্যে আছেন কার্লোস তেভেজ, নাহিতান নানদেজ, দারিও বেনেদিত্তো, মাউরো জারাতি, রোমান আবিলা ও আগুস্টিয়ান আলমেন্দ্রা।

আর্জেন্টাইন পত্রিকা ক্লারিন জানাচ্ছে, গ্যাসের কারণে ড্রেসিংরুমে গিয়ে বোকার ছয়জন খেলোয়াড় বমি করেছেন।

বোকা-রিভার প্লেট ফাইনালের দিনটা আর্জেন্টিনায় ঐতিহাসিক দিন। কারণ কোপা লিবার্তোদোরেসকে সাউথ আমেরিকার ‘চ্যাম্পিয়ন্স লিগ’ হিসেবে ধরা হয়। এমন ম্যাচে আবার প্রতিপক্ষ আর্জেন্টিনার চিরপ্রতিদ্বন্দ্বী দু‘দল। যা টুর্নামেন্টের ৫৮ বছরের ইতিহাসে বোকা-রিভার প্লেট প্রথম ফাইনালে।

তিন বছর আগে কোপা লিবার্তোদোরেসের শেষ ষোলোতে মুখোমুখি হয়েছিল বোকা জুনিয়র্স ও রিভার প্লেট। বোকা সমর্থকরা রিভার প্লেট খেলোয়াড়ের হামলা ও পিপার স্প্রেও ছুড়লে সেই ম্যাচও হাফটাইমের সময় বন্ধ হয়ে গিয়েছিল। পরে রিভার প্লেটকে জয়ী ঘোষণা করে কোয়ার্টার ফাইনালে তুলে দিয়ে বোকাকে টুর্নামেন্ট থেকে বিদায় করা হয়।