চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সংকট মোকাবেলায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন কর্মসূচী পালন করেছেন শিক্ষার্থী, শিক্ষক এবং লেখকরা। এই ঘোর সংকট থেকে মুক্তি পেতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়। মানববন্ধন ও সমাবেশে প্রকাশক দীপন হত্যার নিন্দা, দেশে মুক্ত চিন্তার প্রকাশ এবং সরকারদলীয় নেতার সাম্প্রতিক বক্তব্যের তীব্র সমালোচনা করা হয়।

বেলা ১১ টায় শুরু হওয়া এই কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা যোগ দেন।

বক্তারা বলেন, জাগৃত ‘র প্রকাশক ফয়সল আরেফিন দীপনকে হত্যা করা হয়েছে। কুপিয়ে আহত করা হয়েছে আরেক প্রকাশক আহমেদুর রশীদ টুটুলকে এবং লেখক-ব্লগার রনদীপম বসু ও তারেক রহিমকে। সমধর্মী ধারাবাহিক হত্যাকাণ্ডে আমরা ক্ষুব্ধ, হত্যাকারীদের বিচারপ্রক্রিয়ায় আনার সরকারি ব্যর্থতা-অনিচ্ছায় আমার বিস্মিত। একের পর এক হত্যায় নামে মাত্র তদন্ত ও প্রকৃত দোষীরা ধরা না পরায় দীপনের বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছেলে হত্যার বিচারের বদলে প্রহসন চান না বলেই বিচার না চাওয়ার কথা বলেছেন। অথচ সরকারের শীর্ষ পর্যায়ের একজন নেতার সাম্প্রতিক বক্তব্য নিন্দনীয়, অমার্জনীয়। সম্মিলিত প্রতিবাদই পারে এই ধারাবাহিক হত্যাকাণ্ড রুখে দিতে এবং বন্ধ করতে পারে মুক্তমতের বিরুদ্ধে মৌলবাদ-রাজনীতির খেলা ।

পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের আহ্বানে ও ‘শিক্ষক শিক্ষার্থী লেখক ও নাগরিকবৃন্দ’র ব্যানারে অপরাজেয় বাংলা চত্বরে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ড. রফিকুল্লাহ খান, মেহের নিগার,ইতিহাস বিভাগের শিক্ষক মুনতাসীর মামুন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ফাহমিদুল হক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক তানজিম উদ্দিন খান, গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার, নাট্যকার, নির্দেশক ও অভিনয় শিল্পী সামিনা লুতফা নিত্রা প্রমুখ বক্তব্য রাখেন।

গত রবিবার সকালে রাজু ভাস্কর্য পাদদেশে একই ব্যানারে বিক্ষোভ সমাবেশ পালন করে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক।