চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শেখ হাসিনাকে নিয়ে স্লোগানে অনলাইনে-মিছিলে প্রতিবাদ

গণজাগরণ মঞ্চের মিছিল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনা করে স্লোগান দেওয়ায় অনলাইনে এবং রাজপথে প্রতিবাদ জানাচ্ছে ছাত্রলীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী ও অঙ্গ সংগঠন।

গত শুক্রবার ভাস্কর্য অপসারণের প্রতিবাদে গণজাগরণ মঞ্চের মশাল মিছিল থেকে ‘ছি: ছি: হাসিনা-লজ্জায় বাঁচি না’ এবং ‘শেখ হাসিনা হেরেছে-বাংলাদেশ হারে নাই’সহ প্রধানমন্ত্রীর সমালোচনা করে স্লোগান উঠে।

অনলাইনে ওই মশাল মিছিলের ভিডিও ছড়িয়ে পড়ার পর ছাত্রলীগ নেতা-কর্মীরা প্রতিবাদ শুরু করে। তারা গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার এবং স্লোগানে নেতৃত্ব দেয়া সনাতন উল্লাসের বিরুদ্ধে ব্যবস্থা দাবি করে।

রাজপথে পাল্টা মিছিল করে প্রতিবাদ জানায় সিলেট এম সি কলেজ শাখা ছাত্রলীগসহ ছাত্রলীগের বিভিন্ন ইউনিট। দেশের আরো কয়েক জায়গায় মিছিল-সমাবেশ করেছে ছাত্রলীগ।

ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতারাও ওইসব স্লোগানের সমালোচনা করে প্রতিবাদ জানিয়েছেন।

সংগঠনটির সাবেক সহসভাপতি জয়দেব নন্দী ফেসবুকে এক পোস্টে লিখেছেন: বঙ্গবন্ধু-কন্যা, আমাদের প্রিয় নেত্রীকে নিয়ে যারা অকথ্য স্লোগান দিয়েছে আজ; তাদের উদ্দেশ্য খারাপ।

‘বঙ্গবন্ধুর পর যিনি আমাদের প্রিয় বাংলাদেশকে বাংলাদেশ হিসেবেই চিনিয়েছেন, সেই মহিয়সী নারীকে নিয়ে মুষ্টিমেয় যে বা যারা কুরুচিপূর্ণ স্লোগান দিতে পারেন, তারা আর যেই হোন, বাংলাদেশের শুভাকাঙ্ক্ষী নন। সোজাসাপটা কথা।’

তিনি বলেন: যারা প্রশ্রয় দিচ্ছেন বা দিয়েছেন; তারাও সেই গোত্রের। বাংলার আকাশ-বাতাস-প্রকৃতি বিশ্বাস করে এ-ভূখণ্ডের উন্নয়ন ও সংকটের একমাত্র মুক্তিদাত্রী হচ্ছে জননেত্রী শেখ হাসিনা।

ছাত্রলীগকে উদ্দেশ্য করে তিনি লিখেন: যেহেতু ছাত্রলীগ করে এসেছি, এজন্য ছাত্রলীগ এর কাছে প্রত্যাশা অনেক। জানি, বাংলাদেশ ছাত্রলীগ মাঠে আছে, কিন্তু বাস্তব উপস্থিতি চাই। না হলেই যে সংকট! বাংলাদেশ ছাত্রলীগকে চোখ-কান খোলা রাখা উচিত।

হেফাজতের দাবির মুখে সুপ্রিম কোর্টের সামনে থেকে যে ভাস্কর্য অপসারণকে কেন্দ্র করে ওই মিছিল এবং স্লোগান সেই ভাস্কর্যটি পরে শনিবার রাতে সুপ্রিম কোর্টেরই অ্যানেক্স ভবনের সামনে পুনঃস্থাপন করা হয়।