চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শুরু হলো রোহিঙ্গা শুমারী

বাংলাদেশে বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের শুমারী শুরু হয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠির বসবাস রয়েছে কক্সবাজারসহ এমন ৬ টি জেলায় একযোগে এ শুমারী শুরু হয়।

সরকার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উদ্যোগে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর সহায়তায় শুক্রবার সকাল থেকে কক্সবাজারে এ শুমারীর কাজ শুরু হয়।

কক্সবাজারের উখিয়ার কুতুপালং ও টেকনাফের লেদার দুটি শরণার্থী ক্যাম্পে নিবন্ধিত রোহিঙ্গা রয়েছে প্রায় ৩৩ হাজার। এছাড়া কুতুপালং, লেদা ও শামলাপুরে রয়েছে আরও ৩ টি অনিবন্ধিত শরণার্থী ক্যাম্প। এ তিনটি অনিবন্ধিত ক্যাম্পসহ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে অন্তত আরও ৫ লক্ষাধিক রোহিঙ্গা। যাদের কোনো সঠিক পরিসংখ্যান সরকারের কাছে নেই।

পরিসংখ্যান ব্যুরো কক্সবাজার কার্যালয়ের উপ-পরিচালক মো. ওয়াহিদুর রহমান জানান, শুক্রবার সকাল থেকে শুরু হওয়া এ শুমারীর মাঠ পর্যায়ের প্রাথমিক তালিকা তৈরির কাজ চলবে বুধবার পর্যন্ত। রোহিঙ্গা জনগোষ্ঠির বসবাস রয়েছে কক্সবাজারসহ এমন ৬ টি জেলায় এ শুমারীর কাজ শুরু হয়েছে। অন্য জেলাগুলো হলো- চট্টগ্রাম, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও পটুয়াখালী।

তিনি বলেন, শুক্রবার থেকে বুধবার পর্যন্ত চলবে প্রাথমিক তালিকা তৈরির কাজ। কক্সবাজার জেলায় রোহিঙ্গা জনগোষ্ঠির উল্লেখযোগ্য বসবাস রয়েছে এমন এলাকাকে ৪৯টি জোনে ভাগ করে তালিকা তৈরির এ কাজ চলছে। এই ৪৯টি জোনে বসবাসকারী বাংলাদেশী নাগরিক ও রোহিঙ্গা সবারই প্রাথমিকভাবে এ তালিকা তৈরি করবে শুমারী কাজে নিয়োজিতরা।

পরে সংগৃহিত তালিকা থেকে যাছাই-বাছাই করে শুধুমাত্র রোহিঙ্গাদের আলাদা তালিকা করা হবে। মার্চের শেষের দিকে রোহিঙ্গাদের তালিকাভূক্তির চূড়ান্ত শুমারী হবে। এরপর শুমারীতে তালিকাভূক্ত রোহিঙ্গাদের মাঝে পরিচয়পত্র প্রদান করা হবে।