চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শিশু পল্লীতে ছিন্নমূল শিশুদের জীবন যেমন

এ শিশুটির থাকার কথা ছিলো মায়ের কোলে, বাবার আদরে। অথচ চারদিন বয়সে তার আশ্রয় শ্যামলীর এসওএস শিশু পল্লী, নিজের মা নয়, অন্য কারো কাছে। শ্যামলীর এ শিশু পল্লীতে মোট ১৫টি পরিবার। সাজানো পরিবারগুলোর শিশুরা মনের আনন্দে ঘুরে বেড়ায়, খেলাধুলা করে ইচ্ছেমতো। দল বেঁধে তারা স্কুলে যায়, পড়তে বসে একসঙ্গে।

তাদের একজন বলেন, বাবা বিদেশে থাকে। আর একজন বলেন, বাবাকে দেখেনি কখনো।

শ্যামলীর এ শিশু পল্লীতে রয়েছে আড়াইশ’র মতো শিশুর বাসস্থান। প্রতিটি বাড়িতে ৮ থেকে ১০ শিশু এবং ১ জন মাকে নিয়ে একটি পরিবার। অবিবাহিত, নিঃসন্তান অথবা বিধবা কোনো নারী মায়ের দায়িত্ব নেন। এখানকার এক মা বলেন, স্কুলে যাওয়া ঘুম থেকে ওঠা সবই আমরা একটা পরিবারের মতোই করি।

বঞ্চিত শিশুদের পরিবার গড়ে দেওয়ার স্বপ্ন থেকে অস্ট্রিয়ান নাগরিক প্রফেসর হারম্যান মেইনার ১৯৪৯ সালে গড়ে তোলেন শিশু পল্লী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে মেইনার ১৯৭২ সালে রাজধানীর শ্যামলীতে এ কার্যক্রম শুরু করেন।

এখানকার দায়িত্বরত একজন বলেন, অনেক খবর আসে আমাদের কাছে যে একটা শিশুকে হসপিটালে রেখে মা পালিয়ে গেছে বা এমন খবর আসে যে শিশুটিকে গ্রহণ করবার মতো কেউ নেই তখন আমরা নিদ্বিধায় শিশুটিকে গ্রহণ করে থাকি।

এসওএস শিশু পল্লী থেকে ৩ শ’র বেশি শিশু এখন ডাক্তার-ইঞ্জিনিয়ার-বিসিএস ক্যাডারসহ সমাজের গুরুত্বপূর্ণ জায়গায় নিজেদের প্রতিষ্ঠিত করেছে। বাবা-মায়ের আদরবঞ্চিত শিশুরা পারিবারিক আবহে বেড়ে উঠছে শ্যামলীর আন্তর্জাতিক এসওএস শিশু পল্লীতে। সার্বিক পরিচর্যার বেড়ে উঠে এ শিশুদের অনেকেই সমাজে প্রতিষ্ঠিত হচ্ছে।