চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শিক্ষাবর্ষের শুরুতেই শিক্ষাঙ্গন অশান্ত করার চেষ্টা

সবচেয়ে ভালো বেতন কাঠামো হলেও সরকারের মধ্যে ঘাপটি মেরে থাকা একটি চক্রের কারণে অশান্ত হয়ে উঠছে শিক্ষাঙ্গন। এমন অভিযোগ করে আবারো অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকরা। বলেছেন বেতন কাঠামো ঠিক করার দাবি পূরণ না হলে জানুয়ারি থেকে কঠোর আন্দোলনে যাবেন তারা। 

ঘোষিত অষ্টম জাতীয় বেতন কাঠামোতে আবারো অপমান করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের। দেশের সবগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংবাদ সম্মেলনে এমন দাবি করেছেন শিক্ষক নেতারা।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমাদের অপমান করতে করতে এমন জায়গায় নিয়ে গেছে যে ধুলায় গড়াগড়ি করছি। অবস্থা এমন হতে পারে যে পুরোই শাট ডাউন হয়ে যেতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি করা হয়। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ডা.এ এস এম মাকসুদ কামাল বলেন, একজন বয়োজ্যেষ্ঠকে যদি সম্মান প্রদর্শন না করা হয় এবং শিক্ষার্থীদের ক্ষতি না করে যদি আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা যায় তাহলে সেটাই ভালো। সরকারের স্থিতিশীলতা রক্ষা করতে এমন বয়োজ্যেষ্ঠ একজন ব্যক্তিকে পদত্যাগ করতে আমরা যেমন অনুরোধ করছি, তেমন সরকারও তাকে সরিয়ে দেবেন বলে আশা করছি।

খুব শিগগিরই শিক্ষকদের দাবি মানা না হলে আন্দোলনেরও ঘোষণা দেন শিক্ষকরা। এমপিওভুক্তির দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ করেছে বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক পরিষদ। নেতারা বলেছেন, আগামী দু’মাসের মধ্যে শিক্ষকদের এমপিওভুক্ত করা না হলে কলেজ বন্ধসহ কঠোর কর্মসূচীতে যাবে সংগঠন।