চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

শাস্তি প্রত্যাহারের পর ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

চারদিনের মাথায় অবশেষে কর্মবিরতি প্রত্যাহার করেছেন দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা। সোমবার স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর শাস্তি প্রত্যাহারের আশ্বাসের পরে তারা এ সিদ্ধান্ত নেন।

সোমবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের সভা শেষে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, জনগণের প্রতি দায়বদ্ধতা আছে। রোগীদের জিম্মি করে আন্দোলন মেনে নেওয়া যায় না। যাদের শাস্তি দেওয়া হয়েছিলো তারা সকালে আমার বাসায় এসেছিলো। আমি তাদের ক্ষমা করে দিয়েছি। এর ভিত্তিতে ইন্টার্নদের যে আন্দোলন ধর্মঘট চলছিলো তারা তা প্রত্যাহার করে নিয়েছে।

গত ১৯ ফেব্রুয়ারি বগুড়ার ওই হাসপাতালে রোগীকে মারধর ও কানধরে উঠবস করার ঘটনা নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে ২৫ ফেব্রুয়ারি বিষয়টি তদন্তে তিন সদস্যের কমিটি পাঠানো হয়। তদন্ত কমিটির প্রতিবেদনের পর বগুড়া মেডিকেল কলেজ হাসপাতালের চার ইন্টার্ন চিকিৎসকের ইর্ন্টানশিপ ছ’মাসের জন্য স্থগিত করা হয়। শাস্তি পাওয়া চার ইন্টার্ন চিকিৎসকের ন’মাসের ইন্টার্ন মেয়াদের মধ্যে ছ’মাসই শেষ হয়ে গেছে। দ্বিতীয় শাস্তি হিসেবে ছ’মাসের স্থগিতাদেশ শেষে বাকি তিন মাস অন্য কোন মেডিক্যাল কলেজে ইন্টার্নি শেষ করতে হবে।

এর প্রতিবাদ হিসেবেই বগুড়ার ইন্টার্ন চিকিৎসকরা ৭২ ঘণ্টার কর্মবিরতি ঘোষণা করেন। পরে বিভিন্ন জেলা-উপজেলার অন্যান্য মেডিক্যাল কলেজের ইন্টার্ন চিকিৎসকরাও তাদের প্রতিবাদে সংহতি প্রকাশ করেন।

ইন্টার্ন চিকিৎসকদের দাবি ছিল, ওই চার চিকিৎসকের শাস্তি প্রত্যাহার করতে হবে এবং ইন্টার্ন চিকিৎসকদের জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে হবে।

https://www.youtube.com/watch?v=UQY1W-fOTc4