চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শাকিব খান ও জায়েদের হাসি কি দীর্ঘস্থায়ী হবে?

অনেকদিন ধরেই শাকিব খানের সঙ্গে বিরোধ চলছে চলচ্চিত্র পরিবারের। বিরোধটা জায়েদ খানের সঙ্গেও। পাল্টাপাল্টি অবস্থানে থাকা শাকিব খান ও জায়েদ খানের মধ্যেকার সম্পর্কের বরফ গলতে শুরু করে নায়করাজের মৃত্যুর পর, তার দাফন অনুষ্ঠানে। সেদিন বাপ্পারাজের অনুরোধে জায়েদ খানকে বুকে জড়িয়ে নিয়েছিলেন শাকিব খান। এরপর নায়ক ফারুকের বাসায় চলমান বিবাদের নিরসন হলেও সম্প্রতি শাকিব খান ও জাজের নেতৃত্বে বাংলাদেশ চলচ্চিত্র ফোরাম নামে একটি নতুন সংগঠন তৈরি হওয়ার পর আবারও শঙ্কা চলচ্চিত্র অঙ্গনে।

সেই কালো মেঘের আড়াল থেকে অবশ্য আবারো উঁকি দিচ্ছে সোনালি রোদ। ২৯ সেপ্টেম্বর বিকেলে এফডিসিতে আবারো হাসিমুখে পাশাপাশি হাঁটতে দেখা গেল শাকিব খান ও জায়েদ খানকে। এদিন উত্তম আকাশ পরিচালিত ‘আমি নেতা হবো’ ছবির শুটিং চলছিল শিল্পী সমিতির সামনের ফ্লোরে। সেখানে শুটিংয়ে অংশ নেন শাকিব খান। আর এ খবর শুনে ছুটির দিনেও এফডিসিতে ছুটে আসেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান। শাকিবের সামনে দাঁড়িয়ে সব অভিমান ভুলে যাওয়ার অনুরোধ করেন। শাকিব খানও হাসিমুখে সায় দেন। এরপর শাকিব খান ও ওমরসানীকে শিল্পী সমিতিতে নিয়ে অাসেন। দীর্ঘদিন পর শিল্পী সমিতিতে এসে বেশ উৎফুল্ল সময় কাটান সাবেক এ সভাপতি। সবার সঙ্গে কথা বলেন তিনি। চলচ্চিত্রের উন্নয়নের ব্যাপারেও কথা বলেন তিনি। জায়েদ খান তাকে অনুরোধ করেন সংগঠনের উপদেষ্টা হওয়ার জন্য।

জায়েদ খান বলেন, ‘আমরা সব ভুলে আবার একসঙ্গে কাজ করতে চাই। সে কারণেই শাকিব ভাইকে সংগঠনের উপদেষ্টা হওয়ার প্রস্তাব দিয়েছি। আমরা সবার পরামর্শে ভালো একটি অবস্থানে যেতে চাই।’

জায়েদ খান ও শাকিব খানের ওই মুহূর্তগুলোর বেশকিছু ছবি চলে এসেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেসব ছবি দেখে চলচ্চিত্র অঙ্গনের অনেকেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন। আবার অনেকে সন্দেহের চোখেও দেখছেন বিষয়টি। কারণ হিসেবে কেউ কেউ বলছেন, নায়ক ফারুকের বাসায় সবকিছু মিটে যাওয়ার পরও যখন নতুন সংগঠন হচ্ছে তখন একদিনের কুশল বিনিময়ে সেই বিরোধ মিটে যাওয়ার কথা নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিচালক বলেন, ‘সামাজিকতা রক্ষা করার জন্য শাকিব খান হয়তো জায়েদের অনুরোধে শিল্পী সমিতিতে গিয়েছেন। কিন্তু দীর্ঘদিন ধরে যে বিবাদ চলছে তা এত সহজে শেষ হবার নয়। আমি আশা করব ছবিতে তাদের মুখে যে হাসিটা দেখলাম সেটা যেন দীর্ঘস্থায়ী হয়।’

তবে, অন্য একজন বলেছেন: প্রশ্ন এখানেই। তাদের এই হাসি কি দীর্ঘস্থায়ী হবে?