চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

লড়াইয়ের ভেতর লড়াই

কাগজে-কলমে সরফরাজদের খানিকটা সম্ভাবনা থাকলেও আদতে নিয়মরক্ষার লড়াইয়ে নামার অপেক্ষায় বাংলাদেশ-পাকিস্তান। তবে হিসাব যা-ই হোক উত্তাপ ছড়াবে নিশ্চিতভাবে ব্যাটে-বলের দ্বৈরথ।

দুদলের ২২ জন ম্যাচের ভাগ্য গড়ে দেয়ার জন্য লড়বেন। তবে ক্রিকেটে কখনো কখনো দলীয় দ্বৈরথকে ছাপিয়ে যায় ব্যক্তিগত কিছু রোমাঞ্চ। দেখে নেয়া যাক সম্ভাবনার তেমন কয়েকটি দ্বৈরথের কথা যা আলো কাড়তে পারে অন্যরকমভাবে।

সাকিব-আফ্রিদি
ইংল্যান্ড বিশ্বকাপের সেরা ব্যাটসম্যানদের ছোট্ট তালিকায় নিশ্চিতভাবেই সাকিব আল হাসানের নাম থাকবে। চলতি আসরে দারুণ ছন্দে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার। সাত ম্যাচে চার হাফসেঞ্চুরি ও দুটি সেঞ্চুরিতে ৫৪২ রান করেছেন। তারচেয়ে মাত্র দুই রান বেশি করে আপাতত সর্বোচ্চ সংগ্রাহকের শীর্ষে রোহিত শর্মা। বলে ১১ উইকেট তার নামের পাশে। সবমিলিয়ে টুর্নামেন্ট সেরার দৌড়ে আছেন ভালোভাবেই। দুর্দান্ত পারফরম্যান্সের ধারা অব্যাহত রেখে পাকিস্তানের বিপক্ষেও দারুণকিছু করতে পারেন সাকিব।

সাকিবের জবাব হতে পারে পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি। গতি, সুইং ও ইয়র্কারে ব্যাটসম্যানদের পরীক্ষা নিতে পারঙ্গম এই তরুণ সেনসেশন। সুযোগ কাজে লাগাচ্ছেন একাদশে জায়গা পেলেই। সাকিব-শাহিন লড়াইয়ে যে জিতবেন, সেটা গড়ে দিতে পারে ম্যাচের গতিপথ।

সৌম্য-আমির
গত কয়েক ম্যাচে চেনাছন্দে নেই সৌম্য সরকার। ভালো শুরুর পর ইনিংস টেনে নিতে পারছেন না। তবে বাঁহাতি এ ওপেনার জ্বললে উড়ন্ত সূচনা পেতে পারে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে সেরাটা দেয়ার জন্য মরিয়া হয়েই মাঠে সৌম্য। শুরুতেই ব্যাট হাতে ঝড় তুলতে জুড়ি নেই, সেটা বিশ্বমঞ্চে আরেকবার দেখানোর পালা।

তবে পাকিস্তানের বিপক্ষে ঝড় তোলা সহজ হবে না সৌম্য সরকারের জন্য। শুরুতেই যে মোহাম্মদ আমিরের মতো বিশ্বমানের বোলারকে মোকাবেলা করতে হবে। ইনিংসের শুরুতে আঘাত হানতে সক্ষম আমির। চলতি আসরে অনেকবারই দেখিয়েছেন সেটা। আমির-সৌম্য দ্বৈরথ তাই জমজমাট হবে বলেই আশা করা যায়।

মোস্তাফিজ-বাবর
ইংল্যান্ড আসরে বাংলাদেশের সেরা বোলার তিনি। আগের ম্যাচে ভারতের বিপক্ষে ৫ উইকেট নিয়েছেন মোস্তাফিজ। পাকিস্তানের বিপক্ষেও সেরাটা নিংড়ে দিতে মরিয়া থাকবেন কাটার মাস্টার। শেষ ম্যাচে সফলতা পেলে উইকেটসংখ্যা বাড়িয়ে নিতে পারবেন। অফ আর লেগ-কাটারে পাকিস্তানকে তিনি কতটা বিপদে ফেলতে পারেন সেটার উপর নির্ভর করছে দলীয় সাফল্যও।

বাবর আজম নিশ্চিতভাবেই পাকিস্তানের ব্যাটিংয়ে প্রধান স্তম্ভ। চলতি বিশ্বকাপে দারুণ ছন্দে আছেন। বাংলাদেশের বিপক্ষেও ব্যাট হাতে সফল হতে চাইলে মোস্তাফিজ-পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে বাবরকে। মোস্তাফিজ-বাবরের মধ্যে জয়ী খেলোয়াড়টির দিকে হেলে যেতে পারে ম্যাচে জয়ী দলটির নামও।