চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

লোক নাট্যদলের সাইত্রিশ বছর পূর্তি ও ‘রথযাত্রা’

প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা ও নাট্য প্রদর্শনী

লোক নাট্যদলের সাইত্রিশ বছর পূর্তি উপলক্ষ্যে শুক্রবার(৬ জুলাই) বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র জাতীয় নাট্যশালায় আলোচনা এবং নাট্য প্রদর্শনী’র আয়োজন করা হয়েছে। আলোচনা শেষে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এবং লিয়াকত আলী লাকী নির্দেশিত ‘রথযাত্রা’ নাটকটি মঞ্চায়িত হবে।

বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে আলোচনা অনুষ্ঠান। দলের প্রতিষ্ঠাতা ও অধিকর্তা লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মঞ্চাসারথী আতাউর রহমান এবং নাট্যকার আবদুস সেলমি।

১৯৮১ সালের ৬ জুলাই লিয়াকত আলী লাকী’র নেতৃত্বে নাট্যপ্রেমী কিছু তরুণদের নিয়ে দেশের সংস্কৃতি অঙ্গনে যাত্রা শুরু করে লোক নাট্যদল। নিরলস স্পৃহা নিয়ে সৃষ্টির অদম্য আকাংঙ্ক্ষায় প্রতিষ্ঠিত লোক নাট্যদলের মূল লক্ষ্য আধুনিক নাট্যমনষ্ক দর্শকদের উপযোগী করে বাংলার ঐতিহ্যবাহী নাট্যকর্মের শিল্পিত উপস্থাপনসহ বিশ্বনাট্যের বিভিন্ন ধারার নাটক প্রযোজনা এবং বাংলা নাটককে সমৃদ্ধ করা।

জন্মলগ্ন থেকেই নিয়ত নিরীক্ষার মাধ্যমে নতুন নতুন নাট্য বিষয় ও আঙ্গিকের সাথে দর্শকদের সম্পৃক্ত করা, নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ নাট্যকর্মী তৈরী করা, সৃষ্টিশীল ও নিষ্ঠাবান নাট্যকর্মীদেরকে সম্মানিত করা, নাট্যচর্চার ইতিহাস সংরক্ষণ করা, ভবিষ্যত প্রজন্মকে নাটকের সাথে যুক্ত করা, বড়দের পাশাপাশি শিশু-কিশোর ও যুবদের জন্য নাট্যান্দোলন পরিচালনা করা, নতুন দর্শক সৃষ্টি করা, সংস্কৃতি চর্চার মাধ্যমে সুশিক্ষিত ও সচেতন সমাজ গড়ার দায়িত্ব পালন করাসহ নানাবিধ সৃজনশীল কার্যক্রম লোক নাট্যদল সম্পন্ন করছে নিষ্ঠা ও দক্ষতার সাথে।