চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘লেগুনা নিষিদ্ধ হলে অ্যাপভিত্তিক প্রতিষ্ঠানগুলোর নৈরাজ্য বাড়বে‘

ঢাকা মহানগরীর মূল সড়কে লেগুনা নিষিদ্ধ করার সিদ্ধান্তকে সাধুবাদ জানালেও সড়ক নিয়ে কাজ করা যাত্রী কল্যাণ সমিতি আশঙ্কা প্রকাশ করে বলছে, এতে অ্যাপভিত্তিক প্রতিষ্ঠানগুলোর বাণিজ্য এবং নৈরাজ্য দুটোই বাড়বে।

আর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নগরবাসীদের কেউ কেউ বলছেন, মূল সড়কে লেগুনা নিষিদ্ধ হলে দুই থেকে তিনগুণ বেশি ভাড়া গুনতে হবে তাদেরকে।

তবে সড়কের শৃঙ্খলা রক্ষার দায়িত্বে থাকা পুলিশের ট্রাফিক বিভাগ আশ্বাস দিয়ে বলছে, জনসাধারণের জন্য বিকল্প যানের ব্যবস্থা করেই লেগুনা নিষিদ্ধের বিষয়টি বাস্তবায়ন করা হবে।

মঙ্গলবার দুপুরে ট্রাফিক আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে তা নিয়ন্ত্রণে বেশকিছু উদ্যোগের কথা জানান ঢাকা মহানগর পুলিশ-ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

রাজধানীতে লেগুনা বন্ধ করে দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, ঢাকার মূল সড়কে কোনো লেগুনা চলাচলের কথা না। আমরা কোনোভাবেই ঢাকা মহানগরের মূল সড়ক দিয়ে লেগুনা চলাচল করতে দেব না।

এ বিষয়ে জানতে চাইলে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী চ্যানেল আই অনলাইনকে বলেন: ঢাকার প্রধান প্রধান সড়কে লেগুনা নিষিদ্ধের সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। তবে তার আগে জনগণের স্বার্থে বিকল্প যানের ব্যবস্থা করতে হবে।

‘তবে অন্যান্য সড়কে লেগুনা চলাচল নিষিদ্ধ করা যাবে না। তা করা হলে সেটা হবে আত্মঘাতী সিদ্ধান্ত।’

তিনি বলেন, সার্ভিস রোড থেকে যদি লেগুনা নিষিদ্ধ করা হয় তবে জনদুর্ভোগ ও মানুষের কষ্ট বাড়বে, যাতায়তের ভোগান্তি বাড়বে। ফলে এর মধ্য দিয়ে অ্যাপভিত্তিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলো (পাঠাও, উবার ইত্যাদি) বাড়তি বাণিজ্যের সুযোগ পাবে। শুধু তাই নয়, তারা নৈরাজ্যেও জড়িয়ে পড়তে পাবে।

মহাসড়কে লেগুনার কারণে বড় বড় দুর্ঘটনায় মানুষ প্রাণ হারাচ্ছে- এ প্রসঙ্গে যাত্রী কল্যাণ সমিতির বক্তব্য জানতে চাওয়া হলে সংগঠনটির মহাসচিব বলেন: আমরা সব সময়েই মহাসড়কে লেগুনা, হিউম্যান হলার, থ্রি হুইলারের মতো যানবাহনের জন্য আলাদা লেনের দাবি করেছি।

চালক এবং তার সহকারীদের যথাযথ প্রশিক্ষণের দাবি জানিয়ে তিনি বলেন: তারা সার্ভিস রোডগুলোতে যাত্রী হয়রানির বিষয়গুলো থেকে বেরিয়ে আসতে পারে সে সমস্ত বিষয়গুলো নিয়ে কাজ করতে হবে।

‘সার্ভিস রোডে লেগুনা নিষিদ্ধ হলে যাত্রী হয়রানি হবে, যাত্রীদের ভোগান্তি কমাতে মূল সড়কে লেগুনার বিকল্প কি হবে এ বিষয়ে আমরা যথাযথ উদ্যোগ নিব। এবং প্রয়োজনে বিস্তারিত সিদ্ধান্ত নিয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বিষয়গুলো নিয়ে আলোচনা করব।

রাজধানীর প্রধান সড়কগুলোতে লেগুনা নিষিদ্ধ হলে জনদুর্ভোগ আরো বাড়বে বলে জানিয়েছেন নগরবাসীদের অনেকেই।

তারা চ্যানেল আই অনলাইনকে বলছেন, আমাদের ভাড়া দ্বিগুণ হবে। হয়রানি আরো বাড়বে।

ফার্মগেট থেকে নাবিস্কো যাতায়ত করা একজন যাত্রী সাবরিনা আহমেদ জানান, এখন আমার মাত্র দশ টাকা খরচ হচ্ছে, কিন্তু লেগুনা নিষিদ্ধ হলে কোনো রিকশা দশ টাকায় আমাকে নাবিস্কো নিয়ে যাবে না। এতে দুর্ভোগ আরো বাড়বে আমার।

সেলিম হোসেন নামের আরেকজন যাত্রী জানায়, লেগুনা চলতে দেয়া হবে না। এ উদ্যোগ সঠিক মনে করি। কিন্তু এসব লেগুনায় প্রতিদিন যাতায়াত করা লাখ লাখ যাত্রীর জন্য বিকল্প ব্যবস্থা কী?

মূল সড়কে লেগুনা নিষিদ্ধ করা হলে এর বিকল্প ব্যবস্থা কি জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা চ্যানেল আই অনলাইনকে বলেন: অবশ্যই জনসাধারণের যান চলাচলের বিকল্প ব্যবস্থা করেই রাজধানীর প্রধান সড়কগুলো থেকে লেগুনা নিষিদ্ধের সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।