চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

লিফটের ভেতরে রুদ্ধশ্বাস দেড় ঘণ্টা, ৯৯৯ এ ফোন করে মুক্তি

রাজধানীর উত্তরার একটি বাসার লিফটের ভেতর প্রায় দেড় ঘণ্টা আটকে থাকা নাসির উল্লাহকে (১৮) উদ্ধার করেছেন ফায়ার সার্ভিসের কর্মিরা। জরুরি সেবা ‘৯৯৯’ এ ফোন করার পর তাকে উদ্ধার করা হয়।

রোববার সকালে উত্তরার তিন নম্বর সেক্টরের সাত নম্বর রোডের ওই বাসার লিফটে আটকে পড়ার পর নাসিরকে উদ্ধারের চেষ্টা করেন তার প্রতিবেশীরা।

কিন্তু সবাই যখন লিফট খুলতে ব্যর্থ হন, ওই মুহূর্তে নাসির ফোন করেন ‘৯৯৯’ এ।

নাসির উল্লাহ মমতাজ উদ্দিন কলেজের ২য় বর্ষের ছাত্র, সে বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টারের (বিএফসিসি) কুকিং কোসের্র ৮ম ব্যাচের শিক্ষার্থী। ওই বাসার ৬ষ্ঠ তলায় থাকেন তার বন্ধু। সেই বন্ধুর সঙ্গে দেখা করতে গিয়েই বাঁধে এমন বিপত্তি।

ভবনটির বাসিন্দারা জানান, নাসির লিফটে উঠার পর সেটা দোতলায় এসে শব্দ করে থেমে যায়। লিফটের ভেতরে থাকা আলোও নিভে যায়। এ পর্যায়ে ভেতরে আটকা পড়েন তিনি।

নিরাপত্তা প্রহরী মো. শাহীন জানান, সকাল পৌনে ৮টার দিকে নাসির লিফটে উঠেন। লিফটের যান্ত্রিক ক্রুটির জন্য এ সমস্যা হয়েছে। আমরা সবাই মিলে চেষ্টা করছিলাম উদ্ধার করতে। কিন্তু সফল হতে পারি নাই।

‘‘এক পর্যায়ে লিফটটি সরবরাহ করা কোম্পানির কাস্টমার কেয়ারের মাধ্যমে ইঞ্জিনিয়ারদের সঙ্গে কথা বলার চেষ্টা করি। তবে এরই মধ্যে ফায়ার সার্ভিসের কর্মিরা এসে নাসিরকে উদ্ধার করেন।’’

ফায়ার সার্ভিসের সদস্যরা ১০ মিনিটের চেষ্টা লিফটের দরজা খুলতে সক্ষম হন। প্রায় দেড় ঘণ্টা পর শ্বাসরুদ্ধকর এ অবস্থা থেকে মুক্তি পান নাসির।

উদ্ধারের পর নাসির বলেন, শব্দ হয়ে লিফট বন্ধ হবার পর অন্ধকারে জরুরি বাটন খুঁজে পাইনি, খুব ভয় পাচ্ছিলাম, সবাই অনেক চেষ্টা করছিল। কিন্তু লিফটের দরজাটা খোলা যাচ্ছিল না। পরে আমি আমার মোবাইল দিয়ে ‘৯৯৯’ নম্বরে কল করি। সেখান থেকে আমাকে ফায়ার সার্ভিসের অফিসে ধরিয়ে দেয়া হয়। ফায়ার সার্ভিস খুব দ্রুতই চলে এসে আমাকে উদ্ধার করে।

উত্তরা ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. সফিকুল ইসলাম বলেন, লিফটের যান্ত্রিক ক্রুটির কারণে ঘটনাটি ঘটে থাকতে পারে। ৯৯৯ এর ফোনের পর আমরা আটকে পড়া ব্যক্তি আমাদের জানান, তার নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে। আমরা দ্রুত তাকে উদ্ধার করি।

‘‘আমাদের উত্তরা ফায়ার সার্ভিসের একটি চৌকস টিম অত্যাধুনিক যন্ত্র স্পেডার ব্যবহার করে মাত্র ১০ মিনিটের মধ্যে আটক ব্যক্তিকে অক্ষত অবস্থায় উদ্ধার করে।’’

সফিকুল ইসলাম বলেন, আসলে নিয়মিত লিফট রক্ষণাবেক্ষণ না করা হলে এ ধরনের দুর্ঘটনা ঘটে। অল্পের জন্য আজ রক্ষা পেয়েছেন নাসির। তাই লিফট রক্ষণাবেক্ষণের বিষয়টি নজরে রাখা উচিত।