চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লঙ্কানদের হোয়াইটওয়াশ করে অনেক কিছুই পেল অজিরা

এলোমেলো টেস্ট মৌসুমের শেষটা বেশ ভালোভাবেই রাঙালো অস্ট্রেলিয়া। মিচেল স্টার্কের ফর্মে ফেরার ম্যাচে শ্রীলঙ্কাকে ৩৬৬ রানে হারিয়ে দুই ম্যাচের সিরিজ নিজেদের করে নিয়েছে অজিরা। লঙ্কানদের হোয়াইটওয়াশ করার ম্যাচে ১০ উইকেট নিয়েছেন স্টার্ক।

ক্যানবেরা টেস্টে উসমান খাজার সেঞ্চুরিতে ৩ উইকেটে ১৯৬ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে পাওয়া ৩১৯ রানের লিড যোগ করে লঙ্কানদের জন্য ৫১৬ রানের বিশাল লক্ষ্য দাঁড় করায় অজিরা।

প্রায় অসম্ভব লক্ষ্য ছুঁতে ১০ উইকেট হাতে রেখে সফরকারীরা সময় পেয়েছিল পুরো দুই দিন। কিন্তু ম্যাচের চতুর্থদিন চা-বিরতির আগেই শেষ হয়ে যায় লঙ্কানদের ইনিংস। তাও আবার ১৪৯ রানে।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ৫৩৪ রানের জবাবে শ্রীলঙ্কা ২১৫ রানে অলআউট হয়।

এই সিরিজ শুরু হওয়ার আগে দুদলের অবস্থান ছিল পাঁচ (অস্ট্রেলিয়া) ও ছয় (শ্রীলঙ্কা)। তাই অনেকে ধারণা করেছিলেন লড়াইটা বেশ হাড্ডাহাড্ডিই হবে। কিন্তু বাস্তবে তার কোনও প্রতিফলনই দেখা গেল না। উল্টো লঙ্কানদের দুরমুশ করে এখন ইংল্যান্ডকে পেছনে ঠেলে চারে উঠে যাওয়ার অপেক্ষায় অজিরা।

ব্রিসবেন টেস্টে এক ইনিংস ও ৪০ রানে জেতে অস্ট্রেলিয়া। আর সোমবার দ্বিতীয় টেস্টে ৩৬৬ রানে পথে চতুর্থ দিন চা-বিরতির ২০ মিনিট আগেই ১৪৯ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ব্যাটিং ধসের দিনে দলের হয়ে সর্বোচ্চ ৪২ রান করেছেন কুশল মেন্ডিস। এছাড়া থিরিমানে ৩০, নিরোশান ডিকওয়েলা ২৭ ও করুনারত্মে ২২ রান করেন। বাকিদের কেউই দুইয়ের ঘরে যেতে পারেননি।

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ৫ উইকেট নেন স্টার্ক। দুই ইনিংসে ঠিক ১০০ রান দিয়ে ১০ উইকেট তুলে নিয়ে ম্যাচসেরা তিনিই। তিন উইকেট নেন প্রথম ইনিংসে এক উইকেট নেয়া প্যাট কামিন্স।

২-০ ব্যবধানে এই সিরিজ জয় কয়েকদিন আগেই ঘরের মাঠে ভারতের কাছে ২-১ এবং তার আগে পাকিস্তানের কাছে একই ব্যবধানে হারের ভাগ্য ঘুরিয়ে দিয়েছে অস্ট্রেলিয়ার। সেই সঙ্গে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ১০ পাওয়া স্টার্ককেও নিজের মতো করে ফেরার সুযোগ দিয়েছে। এই জয় আসন্ন আইসিসি বিশ্বকাপ এবং অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার আত্মবিশ্বাস বাড়াবে।