চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রোহিঙ্গা সংকট নিরসনে সহায়তা দিতে ‘প্রস্তুত’ এডিবি

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ চাইলে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) সহায়তা করবে বলে জানিয়েছেন ব্যাংকটির প্রেসিডেন্ট তাকিহিকো নাকাও।

বুধবার আগারগাঁও এডিবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রোহিঙ্গাদের নিয়ে এডিবির অবস্থান জানতে চাইলে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

এডিবির প্রেসিডেন্ট বলেন, ২০১৭ সালের আগস্ট থেকে বর্তমান সময় পর্যন্ত মিয়ানমার সীমান্ত দিয়ে ৬ লাখ ৮৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। বাংলাদেশ তাদের অস্থায়ীভাবে থাকার সুযোগ দিয়েছে এবং মানবিক সহায়তা ভালোভাবে মোকাবেলা করছে। এটার জন্য দেশটি প্রশংসা পাওয়ার দাবীদার।

তিনি বলেন, এই সমস্যা নিরসনে বাংলাদেশ এখনও কোনো প্রস্তাব দেয়নি। প্রস্তাব দেয়া হলে বাংলাদেশকে সহায়তা দিবে এডিবি।

নিম্ন মধ্যম আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হলে বাংলাদেশকে আগের মতোই ঋণ সুবিধা দেয়া হবে, এতে সুদের হারেও তারতম্য হবে না বলে জানান তিনি।

তাকিহিকো নাকাও বলেন, এডিবি বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে সহায়তা করে আসছে। বিশেষ করে গ্যাস-বিদ্যুৎ, পরিবহন ও নগরউন্নয়ন খাতে। এখন বাংলাদেশ চাইলে বড় মেগা প্রকল্পেও সহায়তা করা হবে। তবে বিদেশিদের আকৃষ্ট করতে বিনিয়োগের পরিবেশ আরও ভাল করতে হবে বলে জানান তিনি।

তিনি বলেন, এডিবি বাংলাদেশে প্রাথমিক, মাধ্যমিক পর্যায় থেকে ভোকেশনাল ও টেকনিক্যাল শিক্ষায় বিনিয়োগ করবে। যেন অধিক সংখ্যক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। তবে বিজ্ঞান ও প্রযুক্তিগত শিক্ষায় নারীরা অগ্রাধিকার পাবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তাকিহিকো নাকাও বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির ধারা অব্যাহত রাখতে হলে গণতন্ত্র বজায় রাখতে হবে। তাই নির্বাচনকে ঘিরে বাংলাদেশের রাজনীতি স্থিতিশীল থাকবে বলে প্রত্যাশা করে এডিবি।

নাকাও আরও বলেন, এডিবি দক্ষিণ এশীয় ইকোনমিক করিডরে নির্মাণে বাংলাদেশকে সহায়তা করবে। তবে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে রপ্তানি বাড়াতে হবে। অবকাঠামোর উন্নয়ন ও শিক্ষায় নজরদারি বাড়াতে হবে বলে জানা তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন এডিবি’র মহাপরিচালক(দক্ষিণ এশীয়) হুন কিম, এডিবি সভাপতির প্রধান উপদেষ্টা ইয়োচিরো ইকিদা, বাংলাদেশে নিযুক্ত আবাসিক প্রতিনিধি মনমোহন প্রকাশ প্রমুখ।