চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গা অনুপ্রবেশ: মানবিক বিপর্যয়ের ৬ মাস

রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয়ের ৬ মাস পূর্ণ হয়েছে আজ রোববার। ধীর গতিতে চলছে তাদের প্রত্যাবাসন শুরুর কাজ। আশ্রয় নেয়া রোহিঙ্গারা বলছে, শান্তিপূর্ণ পরিস্থিতি তৈরি হলেই নিজ দেশে ফেরত যাবে তারা।

গত বছরের আগস্ট মাসের তৃতীয় সপ্তাহে সেনা চৌকিতে হামলার অজুহাতে রোহিঙ্গা দমন শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। প্রাণ বাঁচাতে ২৬ আগস্ট থেকে বাংলাদেশে আশ্রয় নিতে শুরু রোহিঙ্গাদের। বন্ধুর পথ পেরিয়ে কক্সবাজার সীমান্ত দিয়ে বাংলাদেশে নতুন করে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা প্রায় দশ লাখ।

প্রাথমিক ধাক্কা শেষে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে আলোচনার পথ ধরে ধীরে ধীরে সেই প্রক্রিয়া শুরু হওয়ার অপেক্ষায়। তবে এখনো নিজেদের স্থায়ী ঠিকানাকে নিরাপদ মনে করছে না কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গারা।

যতদিন ধর্মের উপর ভিত্তি করে বৈষম্য না কমবে ততদিন তাদের প্রত্যাবাসন সম্ভব নয়, অভিযোগ আশ্রয় নেয়াদের। চাষযোগ্য ভূমি, বসত ভিটা ফেরত, শিশুদের পড়াশোনা ও কাজের উপযুক্ত নিরাপদ পরিবেশ নিশ্চিত করলে ফিরে যেতে চায় তারা।

নতুন-পুরাতন মিলিয়ে বর্তমানে উখিয়া-টেকনাফে ১০ লাখের বেশি রোহিঙ্গা ১২টি অস্থায়ী ক্যাম্পে ১ লাখ ৬৫ হাজার ঝুপড়ি নির্মাণ করে বসবাস করছে।