চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘রোহিঙ্গাদের সুষ্ঠু প্রত্যাবাসন চায় ভারত’

মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সুষ্ঠু ও টেকসইমূলক প্রত্যাবাসন চায় ভারত। এ লক্ষ্যে ভারত সরকার ইতিমধ্যে বিভিন্ন মাধ্যমে রাখাইনে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং তাদের জন্য কাজ করছে। মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য ভারত সরকার গৃহ নির্মাণ করে দিচ্ছে।

শুক্রবার কক্সবাজারের একটি হোটেলে পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভায় এসব তথ্য জানান বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রীংলা।

ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রীংলা বলেন, মুক্তিযুদ্ধের সময় থেকে এ পর্যন্ত ভারত বাংলাদেশের পাশে আছে এবং থাকবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দুই দেশের সম্পর্কে মধ্যে একটি বীজ রোপন করে গেছেন। যা এখনো অটুট রয়েছে।

‘বর্তমানে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ সম্পর্ক আরও জোরদার করেছেন। সুসময় ও দুঃসময়ে ভারত বাংলাদেশের পাশে থাকবে।’

তিনি আরও বলেন, মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের নানান সংকট দূর করতে ভারত বাংলাদেশকে সর্বোচ্চ সহযোগিতা করছে। রোহিঙ্গাদের ফেরত পাঠাতে ভারত সরকার গুরুত্ব দিচ্ছে। ভারত সরকারের সাথে বাংলাদেশের পর্যটনের যে চুক্তি হয়েছে সেটা কক্সবাজারের জন্য সুখবর। কারণ ভারতীয় পর্যটক এখন কক্সবাজার আসবে বলে জানান তিনি।

কক্সবাজার জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এড. রনজিদ দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. মাহিদুর রহমান, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক ও দৈনিক আমাদের সময় এর ব্যবস্থাপনা সম্পাদক সন্তোষ শর্মা, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, কক্সবাজার জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাবুল শর্মা, কক্সবাজার পৌর আওয়ামীলীগ সভাপতি মো. নজিবুল ইসলাম প্রমুখ।