চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে কাজ করছে যুক্তরাষ্ট্র: মার্কিন রাষ্ট্রদূত

বাংলাদেশে নব নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন হতে হবে নিরাপদ ও স্বেচ্ছায়। এজন্য মিয়ানমারকে রাখাইনে নিশ্চিতভাবে নিরাপদ পরিবেশ তৈরি করতে হবে এবং ফিরিয়ে দিতে হবে তাদের অধিকার।

আর্ল রবার্ট মিলার আরও বলেন, বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে কক্সবাজারের পরিবেশের যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। কিভাবে এ ক্ষতি পুষিয়ে নেওয়া যায় এবং পরিবেশ ফিরিয়ে আনা যায় এ ব্যাপারে যুক্তরাষ্ট্র সরকার সহায়তা করবে। শুধুমাত্র রোহিঙ্গাদের জন্য নয়, কক্সবাজারের জনগণের জন্যও যুক্তরাষ্ট্র সরকার সহায়তা অব্যাহত রাখবে। একই সাথে এত বিপুল সংখ্যক রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসাও করেন।

বৃহস্পতিবার কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে কর্মকর্তাদের সাথে এক সৌজন্য বৈঠক শেষে রবার্ট মিলার সাংবাদিকদের এ কথা বলেন। এরপর কক্সবাজার জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের সাথে পৃথক বৈঠক করেন। এসময় তিনি রোহিঙ্গা বিষয়ে খোঁজ খবর নেন এবং বর্তমান পরিস্থিতি জানতে চান।

গত মঙ্গলবার তিন দিনের সফরে সকাল সাড়ে ৯টায় বিমান যোগে কক্সবাজার পৌঁছান তিনি। এরপর কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন। আজ সকালেও উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। এসময় রোহিঙ্গা ক্যাম্পে পরিচালিত যুক্তরাষ্ট্র ভিত্তিক বিভিন্ন দাতা সংস্থার কর্মকাণ্ড পরিদর্শন করেন তিনি। কথা বলেন নির্যাতিত রোহিঙ্গা, ক্যাম্পে দায়িত্বরত সরকারি ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সাথে। আজ বিকালে ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে তার।