চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রোনালদোর ফুটবলার হয়ে ওঠার গল্প

তিনবারের ফিফা বিশ্বসেরা ফুটবলার পর্তুুগাল অধিনায়ক ও রিয়াল মাদ্রিদ সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনালদো ছোট বেলায় কখনোই কল্পনায় করতেন না যে তিনি একজন পেশাদার ফুটবলার হতে পারবেন। নিজের খুশি থেকে ফুটবল খেলতেন মাঠ কাঁপানো এই ফরোয়ার্ড।

সম্প্রতি হার্বালাইফ ম্যাগাজিনে নিজের ছোট বেলায় ফুটবল খেলা নিয়ে উন্মাদনার কথা জানিয়েছেন এই সুপার স্টার ফুটবলার।
রোনালদো জানান, তাদের পরিবারের সবাই ফুটবল ভক্ত। একদিন তিনি রাস্তায় ফুটবল খেলছিলেন। তখন তার বাবা তা দেখে তাকে বলেছিলেন, এখন থেকে রাষ্তায় আর খেলবে না কাজে যাওয়ার সময় তোমাকে ট্রেনে করে মাঠে নিয়ে যাবো। সেখানেই খেলবে তুমি।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

প্রতিদিন বাবার সঙ্গে ট্রেনে করে অ্যানদোরিনহা ক্লাবে খেলতে যাওয়ার স্মৃতিচারণ করে রোনালদো জানান,  খুবই ভালো লাগতো তার সেসব দিনগুলো।

সেই থেকে শুরু রোনালদোর নিয়মতান্ত্রিক ফুটবল চর্চা। ছোটবেলায় ফুটবল লিগ প্রসঙ্গে রোনালদো বলেন, ১৯৯২ সালে অ্যানদোরিনহা ক্লাবে যখন খেলি, ওই সময়গুলোতে অন্যদের থেকে আমি নিজেকে পিছিয়ে রাখতাম। আমি কখনো চিন্তা করি নাই যে আমি ম্যানচেস্টার ইউনাইটেড কিংবা রিয়াল মাদ্রিদ অথবা স্পোর্টিং ক্লাব দ্য পর্তুগালে খেলতে পারব।

শুধু খেলার কথা না মাদ্রিদ এই সুপারস্টার ফরোয়ার্ড জানান তার শৈশবের কথা। তিনি বলেন, ছোট বেলায় আমি দেখতাম আমাদের দারিদ্রতা। চার ভাইবোনের মধ্যে আমি সবার ছোট ছিলাম। আমি বড় দুই ভাইয়ের সঙ্গে এক ঘরে ঘুমাতাম। ২০০২ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত স্পোর্টিং ক্লাব দ্য পর্তুগালে খেলেছি।

নিজের ক্যারিয়ারের উত্থানপর্বের কথা বলতে গিয়ে তিনি বলেন, এরপরে স্বপ্নের শুরু, ম্যানচেস্টার ইউনাইটেডে খেলার সুযোগ হয় আমার। আমার এখনো মনে আছে, অনেকটা স্বপ্নের ঘোরের মধ্যে ম্যান ইউয়ের জার্সি গায়ে জড়িয়েছিলাম। এরপর আমাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

সত্যিই রোনালদো আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ২০০৩ থেকে ২০০৯ পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডে নিজের ফুটবল প্রতিভা বিকশিত করেছেন। ২০০৯ তে ম্যান ইউ পাড়ি দিয়ে রিয়াল মাদ্রিদ এ যোগ দেওয়া রোনালদো নিজের জাত চিনিয়েছেন দূরন্ত গতি, ড্রিবলিং আর অসাধারণ সব গোলের মাধ্যমে। নিজেকে নিয়ে গেছেন সেরাদের সেরার কাতারে।

গত মৌসুমে মাদ্রিদের পক্ষে ২৮৮তম ম্যাচে ক্লাবের হয়ে ৩০০ গোল করেন রোনালদো।

আগামী মৌসুমের প্রি-সেশন ম্যাচ খেলতে রোনালদোর রিয়াল মাদ্রিদ রয়েছে এখন জার্মাানীর মিউনিখে। এখানে অরি কাপে মঙ্গলবার টটেনহ্যামের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।